শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

অবশেষে কমছে সিটিতে ট্রেড লাইসেন্স ফি

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বারসহ সাধারণ ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে অবশেষে ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। গত বছর অনেকটা হঠাৎ করেই ট্রেড লাইসেন্স ফি বাড়ানো হয়েছিল। এতে করে বিপাকে পড়েছিলেন ব্যবসায়ীরা।
গতবছর লাইসেন্স ফি বাড়ানোর আগে যেখানে একটি ফাস্টফুড দোকানের ফি ছিল ৩০০ টাকা, প্রায় ৩৩ দশমিক ৩৩ গুণ বাড়িয়ে তা করা হয় ১০ হাজার টাকা। নতুন জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী, এ ফি হচ্ছে ৩ হাজার টাকা। লাইসেন্স ফি বাড়ানোর পরিপ্রেক্ষিতে অতিরিক্ত ফি দিয়ে লাইসেন্স নিচ্ছিলেন না ব্যবসায়ীরা।
নতুন করে লাইসেন্স ফি নির্ধারণের দাবি জানানোর পাশাপাশি নবায়নের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এ পরিপ্রেক্ষিতে লাইসেন্স নবায়নের মেয়াদ বাড়ায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। একই সঙ্গে সিটি করপোরেশন আদর্শ কর তফসিল পর্যালোচনা করে সংশোধন করে। সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬তে কর হার কমিয়ে নির্ধারণ করা হয়।
ট্রেড লাইসেন্সের নবায়ন ফি বাড়ানোর পাশাপাশি আরোপ করা হয়েছিল বিবিধ কর। নতুন তফসিলে বর্ধিত ফি বাতিল না করে কমিয়ে সমন্বয় করেছে সরকার। আবাসন খাতের ব্যবসায়ীদের আগে ৩ হাজার টাকা লাইসেন্স ফি বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছিল। এখন তা কমিয়ে ৬ হাজার টাকা করা হয়েছে। ওয়ার্কশপের লাইসেন্স ফি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছিল। এখন তা কমিয়ে দেড় হাজার টাকা করা হয়েছে। মাছের দোকানিদের করা হয়েছিল ৩০০ টাকা থেকে ৪ হাজার টাকা। এখন তা কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।
প্রতিবছর জুন-জুলাইয়ে সাধারণত ট্রেড লাইসেন্স নবায়ন করে থাকেন ব্যবসায়ীরা। একসঙ্গে একাধিক বছরের ফি জমা দিয়েও একাধিক বছরের জন্য ট্রেড লাইসেন্স নবায়ন করার সুযোগ থাকে। সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৫’ থেকে দেখা যায়, দেশে বিদ্যমান ২৯৮ ধরনের ব্যবসার একটি ছাড়া প্রত্যেকটির ট্রেড লাইসেন্স ফি বাড়ানো হয়েছিল। নতুন তফসিলে তা কমিয়ে নির্ধারণ করা হয়েছে। ট্রেড লাইসেন্স ফি কমিয়ে সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৫ বাতিল করে নতুন কর তফসিল গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। ব্যবসায়ীরা আশা করছেন, নতুন সিটি করপোরেশন কর তফসিল ব্যবসায়ীদের সহায়ক হবে এবং দেশের ব্যবসা বাণিজ্য বাড়বে।
সিলেট চেম্বারের অভিনন্দন
ব্যবসায়ীদের জোর দাবীর প্রেক্ষিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত ট্রেড লাইসেন্স এর বর্ধিত ফি হ্রাস করে গত ৩১ জানুয়ারি, পুনরায় গেজেট প্রকাশ করায় সিলেট চেম্বারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় অর্থমন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন