শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অপেক্ষা ফুরাবে লঙ্কানদের?

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে সাধারণত অস্ট্রেলিয়া টেস্টে হারে না। দু’দলের ৩৩ বছরের টেস্ট ইতিহাসে মাত্র একবারই হেরেছে অস্ট্রেলিয়া। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এবার নতুনভাবে ইতিহাসের পাতা লিখতে চায় লঙ্কানরা। পাল্লেকেলে টেস্টের চতুর্থ দিন শেষে অন্তত তেমনি মনে হচ্ছে। ১৭ বছর আগে ক্যান্ডির সেই স্মৃতি ফিরিয়ে আনতে লঙ্কানদের প্রয়োজন ৭ উইকেট আর নিজেদের জয়ের ঐতিয্য রাখতে অস্ট্রেলিয়ার প্রয়োজন ১৮৫ রান।
প্রকৃতির বাধায় একমাত্র তৃতীয় দিনটাই ছিল পুরোপুরি খেলার উপযোগী। চতুর্থ দিনে এসে আবারো বাধ সাঁধে সেই প্রকৃতি। মুর্ধাহ্ন বিরতির আগে খেলা হয় মাত্র সাড়ে ৭ ওভার। এরপর কিছু দূর খেলা চলে। শেষ বিকেলে বৃষ্টি হয়নি বটে কিন্তু আকাশ ছিল মেঘে ঢাকা। যে কারণে চা বিরতির পর আর বলই গড়ালো না মাঠে। সব মিলে গতকাল খেলা হয়েছে মোট ৪০ ওভার। তাতেই উইকেট পড়েছে মোট ৭টি।
তৃতীয় দিনের নায়ক কুশল মেন্ডিস এদিন ইসিংসটা বেশিদূর নিতে পারেননি। মাত্র ৭ রান যোগ করে থেমেছেন ১৭৬ রানে। তবে লঙ্কান টেল-এন্ডারদের ছোট ছোট ইনিংস অস্ট্রেলিয়ার সামনে ২৬৮ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দেয়। ৬ উইকেটে ২৮২ রানের তৃতীয় দিনের ইনিংসটি তাই থামে সাড়ে ৩শ’ পেরিয়ে, ৩৫৩ রানে। রঙ্গনা হেরাথের ব্যাট থেকে আসে ৩৪ বলে ৩৫ রান। ৮৪ রানে ৪ উইকেট নিয়ে অজিদের মধ্যে সফল বোলার মিচেল স্টার্ক। জবাবে গতকাল ২৭ ওভার ব্যাট করার সুযোগ পায় অজিরা। ইনিংসের দ্বিতীয় ওভারেই ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে ফেরান হেরাথ। আরেক উদ্বোধনী জো বার্নসকে একই আইনে আউট করেন আরেক স্পিনার লক্ষণ সান্দাকান। সন্দেহ নেই প্রথম ইনিংসের মত অজিদের দ্বিতীয় ইনিংসেও ত্রাস ছড়াবেন ঐ দুই স্পিনারই। শেষ পর্যন্ত ৩ উইকেটে ৮৩ রান করে দিন শেষ করে স্টিভেন স্মিথ বাহিনী। স্মিথ ব্যাট করছেন ২৬ রান নিয়ে, ৯ রান নিয়ে তার সাথে আছেন অ্যাডাম ভোজেস।
অস্ট্রেলিয়ার বিপক্ষে কুমার সাঙ্গাকারার ১৯২ রানের রেকর্ডটি নিজের করে না নিতে পারলেও টেস্টটা মেন্ডিস আলোয় উজ্জ্বল। আরো একজন হয়তো টেস্টটা মনে রাখবেন। দুই ইনিংস মিলে ৫ উইকেট নিয়ে দারুণ এক মাইলফলকে পৌঁছে গেছেন অজি বোলার নাথান লায়ন। ক্যারিয়ারের ২০০ উইকেট পূর্ণ করেছেন এই অফ স্পিনার। অফ স্পিনার হিসেবে অজিদের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন আগেই। এবার তৃতীয় নন-এশিয়ান ও ষষ্ঠ অফ স্পিনার হিসেবে টেস্টে ২০০ উইকেটের মাইলফলকে পৌঁছালেন লায়ন। এজন্য তাকে খেলতে হয়েছে ৫৫টি ম্যাচ। ৮০০ উইকেট নিয়ে এই তালিকার চূড়ায় আছেন মুত্তয়া মুরালিধরণ। শুধু অফ স্পিনার হিসেবেই নয় টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারীও এই লঙ্কান গ্রেটেস্ট। ৪১৭ উইকেট নিয়ে তার পরে আছেন হরভজন সিং। টেস্ট ইতিহাসে আর কারো ৪০০ উইকেটের রেকর্ড নেই। সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিন শেষে)

শ্রীলঙ্কা : ১১৭ ও ৯৩.৩ ওভারে ২৮২/৬ (মেন্ডিস ১৬৯*, চান্দিমাল ৪২, ধনঞ্জয়া ৩৬, হেরাথ ৩৫, স্টার্ক ৪/৮৪, হ্যাজেলউড ২/৫৯, লায়ন ২/১০৮)। অস্ট্রেলিয়া : ২০৩ ও ২৭ ওভারে ৮৩/৩ (বার্নস ২৯, খাজা ১৮, স্মিথ ২৬*, ভোজেস ৯*, সান্দাকান ১/১৩, পেরেরা ১/১৯, হেরাথ ১/৩৫)।
শেষ দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ৭ উইকেট, অস্ট্রেলিয়ার ১৮৫ রান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন