ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিম তীর দখল: আবারও ইসরাইলকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ১২:৩৫ পিএম

জর্দান নদীর পশ্চিম তীরের একাংশকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে একীভূত করে নেয়ার বিরুদ্ধে আবারও হুঁশিয়ারি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করে তার দেশের ওই নীতিঅবস্থানের কথা জানান।

সোমবার বিকেলে অনুষ্ঠিত ওই টেলিফোনালাপে এই পরিকল্পনার ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানিয়ে জনসন বলেন, এটি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আশা ধুলিস্যাত হয়ে যাবে। নেতানিয়াহুকে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার টেবিলে ফিরে আসারও আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্প্রতি ইসরাইলি পত্রিকা ইয়াদিউত আহারোনোতে নিবন্ধ প্রকাশ করে পশ্চিম তীরের একাংশ দখলের ইহুদিবাদী পরিকল্পনার বিরুদ্ধে প্রথম সরব হন বরিস জনসন। ওই নিবন্ধে তিনি এ পরিকল্পনা বাতিল করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চেষ্টা ইসরাইল করছে এই পরিকল্পনা বাস্তবায়ন করলে সে প্রচেষ্টা ভণ্ডুল হবে।

আমেরিকার পৃষ্ঠপোষকতায় ইহুদিবাদী ইসরাইল পশ্চিম তীরের ৩০ শতাংশ ভূমি নিজের অন্তর্গত করে নেবে বলে একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। গত ১ জুলাই এ পরিকল্পনা বাস্তবায়ন করার কথা ছিল; কিন্তু আন্তর্জাতিক সমাজের তীব্র বিরোধিতার কারণে পরিকল্পনাটি বাস্তবায়নের কাজ পিছিয়ে দিয়েছে তেল আবিব।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৭ জুলাই, ২০২০, ৬:২৬ পিএম says : 0
Britain is responsible creating cancerous Israel in the land of Palestine and now Britain is warning Israel... this is all hypocrisy..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন