বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে পশ্চিম তীর থেকে অবরোধ তুলে নিল ইসরায়েল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১১:০২ এএম

অবশেষে অধিকৃত পশ্চিম তীর থেকে অবরোধ প্রত্যাহার করল ইসরায়েল। চলতি সপ্তাহের শুরুতে আমেরিকান-ইসরায়েলি এক যুবক ইলান গ্যানেসেলকে (২৬) হত্যার প্রতিক্রিয়ায় তিন দিন ধরে ফিলিস্তিনের শহর জেরিকোতে অবরোধ করে রেখেছিল তেল আবিব। ইসরায়েলের দাবি, সেই অপরাধীকে হত্যা করা হয়েছে, তাই তুলে নেওয়া হয়েছে অবরোধ।

জেরিকোর আকাবেত জাবের শরণার্থী শিবিরে বুধবার (০১ মার্চ) বিকালে অভিযান চালিয়ে এক ফিলিস্তিনি যুবককে হত্যা করে ইসরায়েলি বাহিনী। নিহত যুবকের নাম মাহমুদ জামাল হাসান হামদান (২২)। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আহত অবস্থায় বৃহস্পতিবার (০২ মার্চ) মাহমুদ জামালের মৃত্যু হয়।

জামাল হত্যার প্রতিবাদে এদিন জেরিকোজুড়ে একটি বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় ইসরায়েলি সেনাবাহিনী শহরের প্রবেশ পথের চেকপয়েন্ট এবং রাস্তার অবরোধগুলো সরিয়ে ফেলে। যদিও ইসরায়েলি বাহিনীর দাবি, অপরাধীকে ধরতে তল্লাশি চৌকি বসানো হয়েছিল। তার সাজা হওয়ায় এসব সরিয়ে ফেলা হয়েছে।

অধিকৃত জেরিকো শহরের কাছে একটি হাইওয়েতে সোমবার (২৭ ফেব্রুয়ারি) এক ফিলিস্তিনির গুলিতে নিহত হন সাবেক ইসরায়েলি সেনা সদস্য ইলান। পশ্চিম তীরের নাবলুসের দক্ষিণে হুওয়ারা এবং অন্য ফিলিস্তিনি গ্রামগুলোতে শতাধিক ইহুদি বসতি স্থাপনকারীরা তাণ্ডব চালানোর জের ধরে নিহত হন ইলান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন