ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

বিশ্ব আরচ্যারি থেকে অনুদান পেলেন রোমান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৭:০৬ পিএম

করোনাকালে খেলা বন্ধ থাকায় স্বাভাবিকভাবেই অর্থনৈতিক সমস্যায় পড়েছেন বিশ্বের বিভিন্ন দেশের আরচ্যাররা। তাদের এই সংকটময় সময়ে পাশে এসে দাঁড়িয়েছে বিশ্ব আরচ্যারি ফেডারেশন ও ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভলপমেন্ট। করোনা দুর্যোগের এই সময়ে সব দেশের আরচ্যারদেরই আর্থিক সহায়তা দেবে তারা।

করোনায় ক্ষতিগ্রস্থ সারা বিশ্বের আরচ্যারদের সহযোগিতার জন্য একটা ত্রাণ তহবিল গঠন করেছে এ দু’টি সংস্থা। যে তহবিলে জমা হয়েছে ১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার (প্রায় ১ কোটি ৬১ লাখ টাকা)। সেখান থেকেই অর্থ সহায়তা পাচ্ছেন বিভিন্ন দেশের আরচ্যাররা। তালিকায় আছেন বাংলাদেশের তীরন্দাজ রোমান সানাও। বিশ্ব আরচ্যারি ফেডারেশন ও ফাউন্ডেশন থেকে রোমান পাচ্ছেন ৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার অংক দাঁড়ায় প্রায় ৪ লাখ ২৩ হাজার টাকা।

জানা গেছে, খুব শিগগিরই এই টাকা রোমান সানার ব্যাংক একাউন্টে চলে আসবে। তবে এর আগে কিছু আনুষঙ্গিক কাজ শেষ করতে হবে সানাকে। অর্থ সহায়তা দেয়ার আগে বিশ্ব আরচ্যারি ফেডারেশন ও ফাউন্ডেশন রোমান সানাকে শর্ত জুড়ে দিয়েছে। আর তা হলো, নিজের ইচ্ছেমত পুরো টাকাটা খরচ করা যাবে না। এর মধ্যে ৮০ শতাংশ অর্থাৎ প্রায় ৩ লাখ ২০ হাজার টাকা খরচ করতে হবে আরচ্যারি সংশ্লিষ্ট কাজে। বাকিটা খরচ করা যাবে ব্যক্তিগত প্রয়োজনে। এক্ষেত্রে নিজের মায়ের চিকিৎসার জন্যই বাকি ২০ শতাংশ খরচ করবেন রোমান সানা। এ ব্যাপারে রোমান সানা জানান, এই অনুদানের ব্যাপারে তিনি গত মাসে আবেদন করেছিলেন। যার নিশ্চয়তা এসেছে সপ্তাহখানেক আগে। এখন কিছু আনুসাঙ্গিক কাজ শেষ করলেই অনুদানের পুরো টাকা চলে আসবে তার ব্যাংক একাউন্টে। মঙ্গলবার তিনি বলেন,‘এক মাস আগে আমি অনুদানের জন্য আবেদন করেছিলাম। এক সপ্তাহ আগে তাদের নিশ্চয়তা মেইল পেয়েছি। তবে টাকা খরচের ব্যাপারে শর্ত দেয়া রয়েছে। মোট অনুদানের ৮০ শতাংশ টাকা ব্যবহার করতে হবে আরচ্যারির কাজেই। বাকিটা নিজের প্রয়াজনে খরচ করতে পারব। আমি ঠিক করেছি মায়ের চিকিৎসার ব্যয়ে ব্যবহার করব বাকি টাকা।’

বিশ্ব আরচ্যারি ফেডারেশন ও ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভলপমেন্ট তাদের তহবিল থেকে আর্থিক সহায়তা পেতে আবেদন আহ্বান করেছিল। মোট ১২২ জন আরচ্যার আবেদন করেছিলেন। যার একজন বাংলাদেশের রোমান সানা। প্রাথমিক তালিকা থেকে প্রথমে ৪০ জনকে বাছাই করা হয়। পরে আরো যাচাই-বাছাই শেষে ১৯ দেশের মোট ৩৫ জন আরচ্যারকে অনুদান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সবাইকে দেড় হাজার থেকে সাড়ে ৭ হাজারের ডলারের মধ্যে সাহায্য দেয়া হবে। যেখানে সানা পেয়েছেন ৫ হাজার ডলার।

 

যারা অনুদান পাচ্ছেন-

রোমান সানা (বাংলাদেশ), অদ্রি এডিকম (ফ্রান্স), স্টিভ অ্যান্ডারসন (যুক্তরাষ্ট্র), রক বাইজ্যাক ( স্লোভেনিয়া), ডোমাগোজ বুডেন ক্রোয়েশিয়া), চিন ওয়াই সুয়ান (চাইনিজ তাইপে), ক্যাসিডি কক্স (যুক্তরাষ্ট্র), রজত চৌহান (ভারত), সজীব ডি সিলভা (শ্রীলঙ্কা), ক্রিসপিন ডুয়েনাস (কানাডা), হুয়ান ই জু (চাইনিজ তাইপে), খাতুনা লরিগ (যুক্তরাষ্ট্র), আন্দ্রে মার্কোস (স্পেন), আলেক্সান্দা মিরকা (মলদোভা), তাতে মরগ্যান (যুক্তরাষ্ট্র), লিন্ডা ওচোয়া অ্যান্ডারসন (যুক্তরাষ্ট্র ), সার্জিও পাজলি (ইতালি), পাইগ পিয়ারস (যুক্তরাষ্ট্র), সেব পিনাউ (ফ্রান্স), লাশা খাকাজ (জর্জিয়া), পিয়েরে প্লিহন (ফ্রান্স), সারাহ প্রায়েলস (বেলজিয়াম), অ্যালেক্সিস রুইজ (যুক্তরাষ্ট্র), আমান সাইনি (ভারত), মাইক স্কোলেশর (নেদারল্যান্ডস), ম্যাট স্টুটজম্যান (যুক্তরাষ্ট্র), অ্যাডাম টেলর (আয়ারল্যান্ড), মার্সেলা টনিওলি (ইতালি), মারিও ভাভরো (ক্রোয়েশিয়া), রিক ফন ডার ভ্যান (নেদারল্যান্ডস), মারিয়া আন্দ্রে ভারজিলিও (ইতালি), ড্যানিয়েল উইনজেল (দক্ষিণ আফ্রিকা), স্টিভ উইজলার (নেদারল্যান্ডস), রিও ওয়াইল্ড (যুক্তরাষ্ট্র) এবং জ্যাক উইলিয়ামস (যুক্তরাষ্ট্র)।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন