শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ফুটবলার চার্লটন আর নেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ৭:৪৩ পিএম

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ফুটবলার ও রিপাবলিক অব আয়ারল্যান্ডের সাবেক কোচ জ্যাক চার্লটন আর নেই। শুক্রবার তিনি মারা গেছেন বলে শনিবার তথ্যটি নিশ্চিত করে জ্যাক চার্লটনের সাবেক ক্লাব লিডস ইউনাইটেড। লিডস ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার চার্লটন গত বছর লিম্ফোমায় আক্রান্ত হন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

ইংলিশ ফুটবলের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন জ্যাক চার্লটন। তিনি ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ইতিহাস গড়ার ওই আসরে জ্যাক চার্লটন ও তার আপন ছোট ভাই আরেক কিংবদন্তি ফুটবলার ববি চার্লটন এক সঙ্গে খেলেন। সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে আসরে সবক’টি ম্যাচ খেলেছিলেন জ্যাক। ১৯৬৬ সালের ফাইনালে ওয়েম্বলিতে পশ্চিম জার্মানিকে হারিয়ে প্রথম ও এখন পর্যন্ত একমাত্র বিশ্বকাপ জয় করে ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে ৩৫ ম্যাচ খেলেছেন জ্যাক। ক্লাব ক্যারিয়ারের পুরোটা সময় কাটিয়েছেন লিডস ইউনাইটেডে। এই ক্লাবের হয়ে ১৯৬৯ সালের লিগ, ১৯৭২ সালের এফএ কাপ এবং দু’টি ইন্টার-সিটিস ফেয়ার কাপসহ অনেকগুলো শিরোপা জয় করেন তিনি।

খেলা ছেড়ে দেয়ার পর কোচিং ক্যারিয়ারের প্রথম ধাপে মিডলসবরোকে শীর্ষ লিগে তুলে আনেন তিনি। শেফিল্ড ওয়েনজডে ও নিউক্যাসল ইউনাইটেডের কোচেরও দায়িত্ব পালন করেন জ্যাক। তবে তিনি সবচেয়ে বেশি সফল রিপাবলিক অব আয়ারল্যান্ড জাতীয় দলের ডাগআউটে।

‘সেন্ট জ্যাক’ উপাধি পাওয়া এই কোচ আয়ারল্যান্ডকে বেশ কিছু টুর্নামেন্টের মূল পর্বে খেলানোর পাশাপাশি তুলেছিলেন ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। এর আগে তার অধীনে ১৯৮৮ সালে প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল আসরে জায়গা করে নেয় আয়ারল্যান্ড।

জ্যাক চার্লটনের মৃত্যু নিশ্চিত করে তার পরিবার থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, ‘জ্যাক শুক্রবার শান্তি নিয়েই মৃত্যুবরণ করেছে। বাসায় পরিবারের সঙ্গেই ছিল। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।’ লিডসের পক্ষ থেকে বলা হয়, ‘২৩ বছরের ক্যারিয়ারে জ্যাক চার্লটন ক্লাব রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছে লিডসের হয়ে। সে সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন