শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেই ভার্ডিতে উড়ছে লেস্টার

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রিমিয়ার লিগে এবার কি পথ হারালো আর্সেনাল? লিগে টানা চার ম্যাচে যে কোন জয় নেই গানারদের। পয়েন্ট তালিকার শীর্ষস্থান থেকে নিম্নগামী দলটি এখন ঠেকেছে ৪র্থ অবস্থানে এসে। আর্সেন ওয়েঙ্গারের ৩য় স্থান দখলে নিয়েছে প্রতিপক্ষের মাঠে টানা ১১ ম্যাচ অপরাজিত থাকা টটেনহ্যাম। দু’দলেরই পয়েন্ট সমান ৪৫ করে কিন্তু গোল ব্যবধান এগিয়ে রেখেছে টটেনহ্যামকে। স্বস্তির জয় পেয়েছে দুই ম্যাচেস্টারও। সিটি আর ইউনাইটেডের যথাক্রমে ২য় ও ৫ম অবস্থানটাও তাই অপরিবর্তিত। থেমে নেই প্রিমিয়ার লিগে লেস্টার আর ভার্ডি চমক। ঘরের মাঠে এবার তাদের শিকার ইয়ুর্গুন ক্লপের লিভারপুল। ম্যাচটি যেন লিগে এই দুই দলের প্রকৃত চিত্রই তুলে ধরেছে। ৭ম অবস্থান থেকে আবার এক ধাপ নেমে গেছে ‘অল রেড’ খ্যাত দলটি। আর ২৪ ম্যাচ শেষে পরিষ্কার ৩ পয়েন্ট এগিয়ে লিগের শীর্ষ স্থানে লেস্টার। দলটিকে অবশ্য এখন আর চমক বলা যাচ্ছে না। যোগ্যতা দিয়েই এই আসন দখল করেছে তারা।
লেস্টারের সাথে একটি নাম বেশ ভালোভাবেই জড়িয়ে গেছেÑ জেমি ভার্ডি। ফর্মের তুঙ্গে থাকা এই স্ট্রাইকার ইচ্ছা করলে ক্লাব ছেড়ে ইউরোপের প্রথম সারির কোন ক্লাবে যোগ দিতে পারতেন। কিন্তু ফক্সদের সাথেই থাকার অঙ্গীকার নিয়ে আরো সাড়ে ৩ বছরের জন্য চুক্তি নবায়ন করেছে ২৯ বছর বয়সী ইংলিশ। লিগে ইতোমধ্যেই তার গোল সংখ্যা ১৮। পরশু রাতে ঘরের মাঠে তার জোড়া গোলেই লিভারপুলকে হারায় তার দল। এই জয় দিয়ে লিগের প্রধান দুই প্রতিদ্বন্দ্বীকে একটা বার্তাও দিয়ে রাথলেন লেস্টার বস ক্লেদিও রেনিএরি। পরের দুই ম্যাচেই ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের মুখোমুখি হবে তার দল। শিরোপা লড়াইয়ে ম্যাচ তিনটি বেশ গুরুত্ব বহন করছে বলায় যায়।
লেস্টারের বিপক্ষে ম্যাচের আগে অবশ্য কিছুটা দুঃচিন্তা থেকে যাচ্ছে সিটির। লিগে এদিন ম্যানুয়েল পেল্লিগ্রিনির শততম ম্যাচে জয় পেয়েছে ঠিকই। তবে সান্ডারল্যান্ডের বিপক্ষে একমাত্র গোলের জয়ে একটু অস্বস্তি আছে বিদায়ী সিটি কোচের। প্রতিপক্ষের মাঠে এদিন পুরো ম্যাচে লক্ষে মাত্র ৬টি শট ছিল তার দলের, যার ৪টি’ই আবার পোস্টের বাইরে। একমাত্র গোলটি করেন সার্জিও আগুয়েরো। লিগে ১০ ম্যাচে এটি তার ১৩তম গোল। ম্যাচের ২য় ইনজুরি টাইমে ৩টি হলুদ কার্ড দেখে সিটি, যার দু’টি ছিল সময় ক্ষেপণের কারনে। কোচের বিদায়-বাণীই কি দলের এমন ছন্দ পতনের কারণ? গোলরক্ষক জো হার্ট অবশ্য দলে একতা’র সুরই দিলেনÑ ‘এটা ক্ষোভের কোন বিষয় না। আমরা এখানে এসেছি শিরোপা জিততে, ম্যানুয়েল এখানে এসেছে শিরোপা জিততে।’ লিগে এটি ছিল পেল্লেগ্রিনির  ৬৫তম জয়। ৭৩টি জয় নিয়ে তার ওপরে আছেন কেবল হোসে মরিনহো। এমন কোচের প্রতি খেলোয়াড়দের ভক্তির কথায় বাজল হার্টের কন্ঠেÑ ‘আমরা তাকে ফিরে পেতে চাইব, আমাদের কোচ হিসেবে আমরা তাকে ভালোবাসি।’ সিটিতে নিজের যোগ্যতা প্রমানের এখনো ঢের সময় পাচ্ছেন চিলিয়ান কোচ। চারটি প্রতিযোগিতায় লড়ছে তার দল।
আগামী ম্যাচে পরীক্ষা অপেক্ষা করছে লুইস ফন গালের জন্যেও। অনেকে হয়তো বলবেনÑ প্রতিটা ম্যাচই যখন গালের জন্যে পরীক্ষা তখন চেলসির বিপক্ষে রোববারের ম্যাচটি নিয়ে আলাদাভাবে বলার কি আছে। গেল পরশু ওল্ড ট্রাফোর্ডে স্টোক সিটি পরীক্ষায় ৩-০ গোলে উত্তীর্ণ হয়েছেন মি. গাল। সেই সুবাদে ‘ক্লাব ছাড়ছেন কিনা’ জাতীয় প্রশ্ন থেকে আপাতত রক্ষে। গত ৯ মাসে এই প্রথম ম্যাচের প্রথমার্ধে দুই গোল করল তার দল ম্যানচেস্টার ইউনাইটেড। লিগে এদিন নিজের ৯৯তম গোল করেন ওয়েন রুনি। সব মিলিয়ে আর ৫টি গোল করলেই ওল্ড ট্রাফোর্ড লিজেন্ট চার্লটনের ২৪৯ গোলের রেকর্ড ভাঙবেন রেড অধিনায়ক। দলের সাফল্যের জন্য রুনির এই ধারাবাহিকতা বজায় রাখতে বললেন ফন গালÑ ‘এটা তার জন্যে খুব ভালো হবে এবং আমার জন্যেও কারণ সে যখন গোল করে তখন আমরা জিতি।’ এদিন বাকি গোল দুটি করেন জেসে লিঙ্গার্ড ও এন্থনি মার্শিয়াল।

এক নজরে ফল
আর্সেনাল ০-০ সাউদাম্পটন
লেস্টার ২-০ লিভারপুল
সান্ডারল্যান্ড ০-১ ম্যানসিটি
ম্যানইউ ৩-০ স্টোক
নরউইচ ০-৩ টটেনহ্যাম
ক্রিস্টাল প্যালেস ১-২ বোর্নমাউথ
ওয়েস্ট হ্যাম ২-০ অ্যাস্টন ভিলা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন