শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অধ্যাপক আলী আসগর আর নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দেশের বিজ্ঞান আন্দোলনের পুরোধা অধ্যাপক আলী আসগর আর নেই। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।
হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ডা. লেলিন চৌধুরী জানিয়েছেন, গতকাল বাদ আসর রাজধানীর উত্তরা-৪ নম্বর সেক্টরে জানাজা শেষে একই সেক্টরের কবরস্থানে তাকে দাফন করা হয়।

অধ্যাপক আলী আসগর দীর্ঘদিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করেছেন। বিজ্ঞান বিষয়ে নিয়মিত লেখালেখি করতেন। খেলাঘরের সাবেক এই সভাপতি ছিলেন পদার্থ বিজ্ঞান সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির অন্যতম প্রধান।
অধ্যাপক আলী আসগর শিশু কিশোর ও বয়স্কদের জন্য লিখেছেন শতাধিক বিজ্ঞান বিষয়ক গ্রন্থ। বাংলাদেশ টেলিভিশনে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করেও সুনাম অর্জন করেন তিনি। মুক্তিযুদ্ধসহ দেশের সব প্রগতিশীল আন্দোলনে বুদ্ধিবৃত্তিক অবদান রাখেন তিনি।

অধ্যাপক আলী আসগর ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং ১৯৬২ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭০ সালে ইংল্যান্ডের সাউদাম্পটন ইউনিভার্সিটি থেকে তিনি পিএচডি ডিগ্রি অর্জন করেন।
কাজের স্বীকৃতি হিসেবে অধ্যাপক আলী আসগর বিজ্ঞানে অবদানের জন্য ড. মনিরুজ্জামান স্বর্ণপদক, বিজ্ঞানবিষয়ক লেখালেখির জন্য ড. কুদরত-ই-খুদা স্বর্ণপদক, দেশে বিজ্ঞানকে জনপ্রিয় করার ক্ষেত্রে অবদানের জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন স্বর্ণপদক এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অবদানের জন্য মার্কেন্টাইল ব্যাংক স্বর্ণপদক পান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন