ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম দিনেই বিক্রির রেকর্ড গড়লো ট্রাম্পকে নিয়ে লেখা ভাতিজির বই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৬:০৬ পিএম

প্রকাশিত হওয়ার প্রথম দিনেই বিক্রির রেকর্ড গড়লো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি মেরি ট্রাম্পের লেখা বই। মঙ্গলবার ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ বইটি প্রকাশিত হওয়ার প্রথম দিনেই প্রায় ১০ লাখ কপি বিক্রি হয়েছে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান সাইমন অ্যান্ড শুস্টার।

সংস্থাটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মেরি ট্রাম্পের বইটি প্রকাশের প্রথম দিনেই ৯ লাখ ৫০ হাজার কপি বিক্রি হয়েছে। এটি প্রতিষ্ঠানটির জন্য একটি নতুন রেকর্ড। পাশাপাশি, ট্রাম্পকে নিয়ে লেখা বইগুলোর মধ্যে এটি প্রথমদিনে সর্বাধিক বিক্রিত বই। দু’সপ্তাহ আগেই একই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছিল ট্রাম্পকে নিয়ে তার সাবেক উপদেষ্টা জন বোল্টনের বইটি। ‘দ্য রুম হোয়্যার ইট হ্যাপেনড’ শীর্ষক বইটি প্রকাশের পরে প্রথম সপ্তাহে বিক্রি হয়েছিল ৭ লাখ ৮০ হাজার কপি। ট্রাম্পকে নিয়ে লেখা অন্যান্য বইয়ের মধ্যে কিংবদন্তি সাংবাদিক বব উডওয়ার্ডের লেখা ব্ই ‘ফিয়ার’ প্রথম দিনে ৯ লাখ কপি বিক্রি হয়েছিল। এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কমের লেখা ‘অ্যা হায়ার লয়্যালটি’ প্রথম সপ্তাহে ৬ লাখ কপি বিক্রি হয়েছিল। মাইকেল উল্ফের জনপ্রিয় বই ‘ফায়ার অ্যান্ড ফিউরি’র প্রথমে প্রকাশিত ১৭ লাখ কপি এক মাসের মধ্যেই বিক্রি হয়ে যায়।

১৯৬৫ সালে জন্ম নেয়া ম্যারি ট্রাম্প পেশায় একজন মনোবিজ্ঞানী। তিনি ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বড় ভাই ফ্রেডের মেয়ে। বইটিতে ম্যারির স্মৃতিকথায় উঠে এসেছে, তাদের পরিবার থেকে ট্রাম্পের মত নেতা তৈরি হওয়ার গল্প। এই বইয়ে ট্রাম্পের নানা বিতর্কিত বিষয় স্থান পেয়েছে। তিনি ট্রাম্পের বিরুদ্ধে ঔদ্ধত্য ও অবহেলার অনেক অভিযোগ তুলেছেন তিনি। কিভাবে ট্রাম্প ‘নার্সিসিস্ট’ তথা আত্মঅহংকারী হয়ে উঠেছেন তাও উল্লেখ করা হয়েছে। তবে ম্যারির এই বইকে ট্রাম্পের ওপর লেখা ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস।

প্রসঙ্গত, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প। ইতিমধ্যে, করোনা মোকাবেলায় ব্যর্থতা, অর্থনৈতিক সংকট, কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভসহ বিভিন্ন ইস্যুতে ট্রাম্পের জনপ্রিয়তা অনেক কমে গিয়েছে। দেশটিতে সাম্প্রতিক প্রায় সব জরিপেই পিছিয়ে রয়েছেন তিনি। এর মধ্যেই ম্যারির বইটি ট্রাম্পের ভাবমূর্তি আরো নষ্ট করতে পারে বলে, বইটি প্রকাশর বন্ধ করতে নানা চেষ্টা চালিয়েছিল ট্রাম্প প্রশাসন। এজন্য ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প আদালতে পর্যন্ত গিয়েছিলেন। ৩০ জুন ওই বই প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হয়ে যায় ওই নিষেধাজ্ঞা। পরে মঙ্গলবার প্রকাশিত হয় বইটি। সূত্র: দ্য গার্ডিয়ান, দ্য উইক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন