ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু সমঝোতা রক্ষা করার অঙ্গীকার ব্যক্ত করল ইউরোপীয় ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১১:১৯ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে রক্ষা করার অঙ্গীকার ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। তিনি বলেছেন, সমঝোতা কার্যকর করে তোলার জন্যে এর সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন কাজ করবে।

গতকাল (শনিবার) জোসেপ বোরেল তার অফিশিয়াল টুইটার পেইজে দেয়া এক পোস্টে বলেন, “আমি পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেছি এবং মনে করি ইরানের সঙ্গে সমঝোতা রক্ষা করা জরুরি। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের জয়েন্ট কমিশনের সমন্বয়ক হিসেবে আমি আমার ভূমিকা পালন করে যাব।”

পরমাণু সমঝোতা সই হওয়ার পঞ্চম বার্ষিকী উপলক্ষে ভূমধ্যসাগরীয় সংলাপ ২০২০-এ দেয়া ভার্চুয়াল বক্তৃতার পূর্ণাঙ্গ ভিডিও জোসেপ বোরেল তার টুইটার পোস্টে যুক্ত করেছেন। এতে তিনি সুস্পষ্ট করে বলেছেন, “দুটি কারণে পরমাণু সমঝোতা রক্ষা করা জরুরি। বিশ্বের সামনে এ সমঝোতার বিকল্প নেই। দ্বিতীয় কারণ হচ্ছে- আমরা যদি নতুন একটি চুক্তি করতে চায় তাহলে সেটি হবে ট্রাম্প চুক্তি যা সম্ভব নয়।”

বোরেল তার বক্তৃতায় আরো বলেছেন, “১২ বছরের আলোচনা শেষে মতভিন্নতা দূর করে এই চুক্তি হয়েছিল যা সারা বিশ্বের জন্য ছিল বিরাট বড় সফলতা।

জোসেপ বোরেল আরো বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা তাদের টানা ১৫টি রিপোর্ট বলেছে, এই সমঝোতার আলোকে ইরান তার পরমাণু কর্মসূচির ক্ষেত্রে সমস্ত বাধ্যবাধকতা মেনে চলছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন