ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলকে বসতি স্থাপন বন্ধের আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১১:৪৯ এএম

ফিলিস্তিনের পশ্চিম তীর এলাকায় অবৈধভাবে সব ধরনের বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক সর্বোচ্চ প্রতিনিধি জোসেফ বোরেল এক বিবৃতিতে ইসরায়েলের প্রতি এ দাবী জানান।

এর আগে ফিলিস্তিনের পশ্চিম তীর ও জেরুজালেম নগরসহ আশপাশের এলাকায় পুনরায় বসতি স্থাপনের ঘোষণা দেয় ইসরায়েল। ইহুদি জনগোষ্ঠীর জন্য প্রায় পাঁচ হাজার আবাসস্থল তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়। এর মাধ্যমে ফিলিস্তিনের সঙ্গে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সুযোগকে আবারও বিনষ্ট করা হবে মনে করা হয়।

এক বিবৃতিতে জোসেফ জানান, ‘আন্তর্জাতিক আইনে বসতি স্থাপন অবৈধ।’ এছাড়া ১৯৬৭ সালের আগের সীমানায় কোনো পরিবর্তনকে ইইউ মেনে নেবে না।’ জেরুজালেম ও আশপাশের অঞ্চলে চুক্তি বিরোধী কোনো কিছু না করার আহ্বান জানান।

ইসরায়েল সরকারকে এ পদক্ষেপ বন্ধের আহ্বান জানিয়ে জোসেফ বলেন, বসতি স্থাপনে পরিকল্পনা ফিলিস্তিনের সঙ্গে সব ধরনের আলোচনা ও সমঝোতার সুযোগকে বিনষ্ট করবে।

জোসেফ বলেন, ‘ইসরায়েলকে ঘর-বাড়ি ধ্বংস কার্যক্রম বন্ধের পুনঃআহ্বান জানাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।’ গত মার্চ থেকে আগস্ট মাসের মধ্যে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ঘর-বাড়ি ধ্বংস করে তা দখল করার পরিমাণ অনেক বেড়েছে বলে জানান জোসেফ।

উল্লেখ্য, গত বুধবার ও বৃহস্পতিবার ফিলিস্তিনের পশ্চিম তীরের ভূখণ্ডে চার হাজার ৯৪৮টি বসতি স্থাপনের পরিকল্পনাকে অনুমোদন দেয়। এ বছর বসতি স্থাপনের সর্ব বৃহৎ পরিকল্পনা।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন