সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওল্ড ট্রাফোর্ডে ড্র’র বাতাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

সাউদাম্পটনে হারার পর ইংল্যান্ডের সামনে সুযোগ এসেছিল ওল্ড ট্রাফোর্ড টেস্ট জিতে সিরিজে সমতা ফেরানোর। সেই পথে বেশ কিছুটা এগিয়েও ছিল ইংল্যান্ড। কিন্তু বৃষ্টি এসে এখন কাজটা কঠিন করে দিল জো রুট-বেন স্টোকসদের। ক্রিকেটের চিরশত্রু বৃষ্টির কারণে তৃতীয় দিনে একটি বলও গড়ায়নি ওল্ড ট্রাফোর্ডে। ম্যানচেস্টারের স্থানীয় সময় বিকেল ৪টার দিকে (বাংলাদেশ সময় রাত ১০টা) দিনটা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। তবে আশার আলো ফুটিয়ে গতকাল ম্যাচ শুরু হয়েছে নির্ধারিত সময়েই। কোনো রকম বিড়ম্বনা ছাড়াই খেলা হয়েছে নির্বিঘ্নে। কিন্তু মাচের ফল পাওয়া নিয়ে আছে যথেষ্ট সংশয়। যে ফলো অনের উদ্দেশ্যে ইনিংস ঘোষনা করেছিল ইংল্যান্ড, সেটি করতে বাকি দু’দিনে ওয়েস্ট ইন্ডিজের ১৯ উইকেট নেওয়া যে কঠিন!

প্রথম ইনিংসে ইংল্যান্ড ৯ উইকেটে ৪৬৯ রান করে ইনিংস ঘোষণার পর ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেটে তোলে ৩২ রান। ফলো অন এড়াতে আরও ২৩৮ রান দরকার ছিল ক্যারিবিয়ানদের। সেদিকে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে জেসন হোল্ডারের দল। রিপোর্টটি লেখা পর্যন্ত (৬০ ওভার শেষে) ৩ উইকেট হারানো উইন্ডিজের সংগ্রহ ১৭৮। ফিফটি তুলে দলকে ভারমুক্ত করে চলেছেন ক্রেইগ ব্রাফেট। ১৪৯ বল খেলে অপরাজিত আছেন ৬৫ রানে। তাকে যোগ্য সঙ্গ দিয়ে চলেছেন সামারাহ ব্রুকস। এই টপ অর্ডার খেলছেন ৩৪ রান নিয়ে।

এই ম্যাচ থেকে ফলের আশা আগের দিনই ছেড়ে দিয়েছেন প্রথম ইনিংসে ১৭৬ রানের দারুণ ইনিংস খেলা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। বৃষ্টিবিঘি্নত দিনের এক ফাঁকে স্কাই স্পোর্টসের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘পরিস্থিতিটা আমাদের জন্য আদর্শ নয়। আবহাওয়া দেখে যা মনে হচ্ছে, আমাদের হয়তো বাকি দুই দিনে ১৯ উইকেট নেওয়ার চেষ্টা করতে হবে।’ আরও ওভার বিশেক আগে ইনিংস ঘোষণা করে দিলে কিছুটা লাভ হতো কি না, সেই প্রশ্ন তুলেছেন অনেকে। তাতে হয়তো ওয়েস্ট ইন্ডিজের কয়েকটা উইকেট ফেলে চাপে রাখার সুযোগ পাওয়া যেত। স্টোকস অবশ্য সেই বিতর্কে গেলেন না। সিরিজের প্রথম টেস্টে জো রুটের অনুপস্থিতিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়ে হারা বেন স্টোকস এখনই হাল ছাড়ছেন না, ‘উইকেটে কিছু আছে, যা এখন পর্যন্ত বোলারদের সাহায্য করেছে কিছুটা। আমাদের চেষ্টা থাকবে সেটা কাজে লাগানোর।’ আর এ জন্য নিজেদের বোলিং আক্রমণে আস্থা রাখতে চাইছেন ইংলিশ অলরাউন্ডার, ‘আমাদের যে বোলিং আক্রমণ, খেলা একবার শুরু হলে যেকোনো কিছুই সম্ভব।’

এর আগে চতুর্থ দিনে সকালের সেশনে কিন্তু আরাম করার সুযোগ পায়নি ইংল্যান্ড। প্রথম সেশনটা ওয়েস্ট ইন্ডিজের হওয়ায় ঘাম ছুটেছে ইংলিশ বোলারদের। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেকে ৪৩৭ রানে পিছিয়ে চতুর্থ দিনে মাঠে নামেন ব্রাফেট ও ‘নাইটওয়াচম্যান’ জোসেফ। টেস্ট ব্যাটিংয়ে চোস্ত ব্রাফেটের সঙ্গে ভালোই পথ দেখিয়েছেন এ পেসার। তাঁকে আউট করতে সফরকারিদের দ্বিতীয় উইকেটে ৫৪ রান খরচ করতে হয় স্টুয়ার্ট ব্রড-ডম বেসদের। ৫২ বলে ৩২ রান করা জোসেফ ভালোই পরীক্ষা নেন তাঁদের।

ব্রাফেটের মতো শাই হোপও উইকেট কামড়ে থাকতে ভালোবাসেন। তবে উইকেট বুঝে স্ট্রোক খেলতে কার্পণ্য করেননি হোপ। অপরাজিত ২৫ রানের ইনিংসে ৫টি চারের মার। মধ্যাহৃভোজ বিরতির আগে প্রথম সেশন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২ উইকেটে ১১৮। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেকে ৩৫১ রানে পিছিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় সেশনের খেলা শুরুর পর হোপকেও হারায় ওয়েস্ট ইন্ডিজ। এখনো পিছিয়ে ২৯১ রানে।

ম্যানচেস্টার টেস্টে হাতে আছে শুধু আজকের দিনটি। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে যত দ্রæত সম্ভব অলআউট করে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামাতে হবে। সেটি আদৌ সম্ভব কি-না তা সময়ই বলে দেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন