ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

ইমরান তাহির পাকিস্তানের হয়ে খেলতে না পারার দুঃখ ভুলতে পারেন না

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৯:৫৫ এএম

পাকিস্তানের লাহোরে জন্ম নেওয়া লেগ স্পেনার ইমরান তাহির দক্ষিণ আফ্রিকার জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে মেলে ধরেছেন দারুণভাবে। বিশ্বকাপেও খেলেছেন। তবে পাকিস্তানের হয়ে খেলতে না পারার আক্ষেপ এখনো সঙ্গে নিয়ে বেড়ান এখনও ।

জিও সুপারকে তাহির বলেন, ‘আমি লাহোরে খেলতাম এবং আমি যখন সেখানে ছিলাম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি। আমি আমার বেশিরভাগ ক্রিকেটই পাকিস্তানে খেলেছি। কিন্তু সেখানে কোনো সুযোগ পাইনি, যা আমার জন্য খুবই হতাশার।’

দক্ষিণ আফ্রিকায় পাড়ি দেওয়ার আগে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ এবং পাকিস্তান ‘এ’ দলের হয়ে খেলেছেন তাহির। খেলেছেন বিভিন্ন দেশের ঘরোয়া টুর্নামেন্টেও। আসলে অনেকটা যাযাবরের মতো খেলে বেড়িয়েছেন তিনি।

শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় থিতু হন ভারতীয় বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান মেয়ে সুমাইয়া দিলদারকে ভালোবেসে বিয়ে করে। এর পর ২০০৯ সালে ৩২ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও অভিষেক ঘটে তার।

দক্ষিণ আফ্রিকায় থিতু হওয়া, সেই দেশের জার্সিতে খেলার জন্য স্ত্রীকেই কৃতিত্ব দিচ্ছেন তাহির, ‘পাকিস্তান ছেড়ে যাওয়াটা খুব কষ্টের ছিল। তবে আল্লাহ আমার সহায় ছিল। দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট খেলার বেশিরভাগ কৃতিত্বই আমার স্ত্রীর।’

প্রোটিয়াদের হয়ে তাহির ২০টি টেস্ট, ১০৭টি ওয়ানডে ও ৩৮টি টি-টোয়েন্টি খেলেছেন। তিন ফরম্যাটে উইকেট নিয়েছেন যথাক্রমে ৫৭, ১৭৩ ও ৬৩টি।

৪১ বছর বয়সী তারকা গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে ওয়ানডে থেকে অবসরে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন