শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ড. ইউনূসের হাতে রিও’র মশাল

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১৭ এএম, ৩ আগস্ট, ২০১৬

স্পোর্টস রিপোর্টার : আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ কর্তৃক শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে ব্রাজিলের রিও-তে অনুষ্ঠেয় ২০১৬ সালের অলিম্পিক গেমসে অলিম্পিক মশাল বহনের সম্মান দেয়া হচ্ছে। রিও ২০১৬ অলিম্পিকের প্রেরণা বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার মিশনে প্রফেসর ইউনূসের অংশগ্রহণ চায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। অলিম্পিক গেমসের জন্মস্থল গ্রিসের অলিম্পিয়া নগরীতে গত ২১ এপ্রিল ২০১৬ ঐতিহ্যবাহী অলিম্পিক মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে রিও অলিম্পিক মশালের যাত্রা শুরু হয়। ব্রাজিলে অলিম্পিক মশালযাত্রা শুরু হয় ৩ মে সে দেশের রাজধানী ব্রাজিলিয়া থেকে। সারাদেশ পরিভ্রমণের পর রিও ২০১৬ অলিম্পিকের মশালযাত্রা শেষ হবে ৫ আগস্ট ২০১৬ মারাকানা স্টেডিয়ামে অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। প্রফেসর ইউনূস ৪ আগস্ট ২০১৬ রিও-তে অলিম্পিক মশাল যাত্রার শেষ পর্বে মশাল বহন করবেন। প্রফেসর ইউনূস অনুষ্ঠানে অংশ নিতে ইতোমধ্যে ব্রাজিলে পৌঁছেছেন। সেখানে তিনি ৯ আগস্ট পর্যন্ত অবস্থান করবেন বলে জানিয়েছে ইউনুস সেন্টার।
প্রফেসর ইউনূস ৪ আগস্ট ২০১৬ রিও-তে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায় ভাষণ দেবেন। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত জাতীয় অলিম্পিক কমিটিসমূহের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। অ্যাথলেটিক্স, সামাজিক ব্যবসা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনে পৃথিবীর নতুন কল্পচিত্র নিয়ে বক্তব্য রাখবেন প্রফেসর ইউনূস। একবারে তৃণমূল থেকে বৈশ্বিক পর্যায়ে অ্যাথলেটিক্স এবং স্পোর্টস জগতের মধ্যে একটি সামাজিক মাত্রা সংযোজন করার উদ্দেশ্যে প্রফেসর ইউনূস ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি একযোগে কাজ করে যাবেন। সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে পৃথিবীব্যাপী মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সকল অনুষ্ঠান, ভেন্যু ও সংগঠন যেন উদ্যোগ নেয় এ ব্যাপারে তারা কাজ করবেন।
অলিম্পিক গেমেসর শুরু খ্রিস্টপূর্ব ৭৭৬ সালে গ্রিসের অলিম্পিয়াতে। খ্রিস্টপূর্ব ৭৭৬ সাল থেকে ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত এই গেমস প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয়। প্রাচীন অলিম্পিক গেমস ১,১৭০ বছর স্থায়ী হয়। আধুনিক গ্রীষ্মকালীন অলিম্পিক প্রথম চালু হয় ২৪ মার্চ ১৮৯৬ রোববার গ্রিসের এথেন্সে। অলিম্পিক মশাল বহনের প্রথা চালু হয় ১৯৩৬ সালে জার্মানির বার্লিনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে। রিও অলিম্পিক হবে আধুনিক অলিম্পিক গেমসের ৩১তম অনুষ্ঠান, যেখানে ৪২টি ভিন্ন ইভেন্টে ২০৭টি দেশের প্রায় ১৮ হাজার প্রতিযোগী অংশ নেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন