শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চেংদুতে মার্কিন কন্স্যুলেটের বাইরে কঠোর নিরাপত্তা

রয়টার্স | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

চীনের শহর চেংদুতে গতকাল মার্কিন কন্সুলেটের অভ্যন্তরীণ কর্মীরা চলে যাওয়ার প্রস্তুতিকালে বাইরে নিরাপত্তা ব্যবস্থা কঠোর ছিল। একদিন আগে হিউস্টনে চীনকে তার কন্স্যুলেট বন্ধ করার মার্কিন যুক্তরাষ্ট্রের আদেশের প্রতিক্রিয়ায় চীন এটি বন্ধের নির্দেশ দিয়েছে। টিট-ফর-ট্যাট পদ্ধতিতে কন্স্যুলেট বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির সম্পর্কের তীব্র অবনতি ঘটেছে।

কমপ্লেক্সের অভ্যন্তরে একটি কন্স্যুলেট প্রতীক সরানো হয় যাতে কর্মীরা ট্রলি পরিচালনা এবং কন্স্যুলেটের ভেতরে যানবাহন যাতায়াত করতে পারে। অনেক সাদা পোশাকের কর্মকর্তাসহ পুলিশ বাইরে জড়ো হয়ে রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চীনা শহরটির কন্স্যুলেট বা বেইজিংয়ের মার্কিন দূতাবাস উভয়ই এ বন্ধের বিষয়ে মন্তব্য করার জন্য রয়টার্সের অনুরোধের জবাব দেয়নি।

ট্রাম্প প্রশাসন টেক্সাস শহরের কন্স্যুলেট বন্ধে চীনকে গত শুক্রবার ভোর ৪টা পর্যন্ত সময় দেয়ার পর চীন তার প্রতিশোধ গ্রহণ করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, কন্স্যুলেটটি ছিল ‘গুপ্তচরবৃত্তি এবং বৌদ্ধিক সম্পত্তি চুরির কেন্দ্র’।

চীনের ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের সম্পাদক টুইটারে জানিয়েছেন, চেংদুতে অবস্থিত মার্কিন কন্সুলেটকেও ৭২ ঘণ্টা বা সোমবার সকাল দশটা অবধি সময় দেয়া হয়েছিল। কন্স্যুলেটটি ১৯৮৫ সালে চালু হয় এবং প্রায় ২০০ কর্মচারী রয়েছে যার মধ্যে স্থানীয়ভাবে ১৫০ জন নিযুক্ত কর্মী রয়েছে বলে এটির ওয়েবসাইট জানিয়েছে। মহামারিজনিত কারণে যুক্তরাষ্ট্রের ক‚টনীতিকদের চীন থেকে সরিয়ে নেয়ার পরে এখন কতজন আছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

লোকেরা সারা দিন প্রবেশ পথের বিপরীত রাস্তা দিকে তাকাতে তাকাতে হেঁটে যায়, অনেকে ছবি বা ভিডিও তোলে, অবশ্য এক পর্যায়ে পুলিশ তাদের সরিয়ে দেয়। হিউস্টনের কন্স্যুলেটে কর্মীরা বিক্ষোভকারীদের ঠাট্টা-বিদ্রুপের মধ্যেই তাদের জিনিসপত্র গোছানোর কাজ শেষ করে। বন্ধের আদেশ কার্যকর হওয়ার অল্প সময়ের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারূপে উপস্থিত একদল মানুষ ভবনের পেছনের দরজা খুলতে বাধ্য হন।

চেংদুর বাসিন্দারা শহরে মার্কিন কন্স্যুলেট বন্ধের বিষয়ে মিশ্র মতামত প্রকাশ করেন। ১৯ বছর বয়সী বিশ্ববিদ্যালয়ের ছাত্র জাং চুহান বলেন, ‘আমি যে বিষয়টি সবচেয়ে বেশি ভয় করি তা হচ্ছে, আমেরিকা কেবল সেখানেই থামবে না, এটি খারাপ হয়ে উঠতে পারে’।

‘আমি সমর্থন করছি। মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের কন্স্যুলেট বন্ধ করে দিয়েছে, আমি মনে করি আমাদেরও তাদের বন্ধ করে দেওয়া উচিত’ বলেন ২৯ বছর বয়সী জিয়াং।

দক্ষিণ চীন সাগরে চীনের আঞ্চলিক দাবি এবং হংকংয়ের দখল বন্ধের বিষয়ে বাণিজ্য ও প্রযুক্তি থেকে শুরু করে করোনাভাইরাস সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিশেষজ্ঞরা যা বলেছেন, দশকের মধ্যে তাদের সর্বনিম্ন স্তরের বিষয়ে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের অবনতি এ বছর।

চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, চেংদু কন্স্যুলেটের কিছু কর্মী ‘তাদের পরিচয়ের সাথে সামঞ্জস্য না রেখে কার্যক্রম পরিচালনা করেছেন’ এবং তারা চীনের বিষয়ে হস্তক্ষেপ করেছে এবং এর নিরাপত্তা স্বার্থকে ক্ষতি করেছে। তবে তিনি জানাননি কীভাবে স্বার্থের ক্ষতি করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
কাজী হাফিজ ২৬ জুলাই, ২০২০, ১:১১ এএম says : 0
নতুন কিছু না এরকম চরবৃত্তি অল্প বিস্তর সব দেশই করে থাকে। মার্কিনিরা এতে প্রথম। চিন এখনও আন্তর্জাতিক রাজনীতিতে কাঁচা তাদের তুলনায় তাই তাদের চর দুই একজন ধরা খাবে,শাস্তি পাবে আবার বিনিময় হবে তাদের ধৃত চর দিয়ে।
Total Reply(0)
Raz Ahmed ২৬ জুলাই, ২০২০, ১:১১ এএম says : 0
এই হিংসাত্মক কর্মকান্ডই আমাদের ধ্বংসের দিকে নিয়ে যাবে।
Total Reply(0)
Md Moshiur Rahman Roscy ২৬ জুলাই, ২০২০, ১:১২ এএম says : 0
রাশিয়া চিন চায় ট্রাম্প ক্ষমতা থাকুক।পাগলকে ক্ষমতায় রাখলে তাদের কার্য সিদ্ধি করা সহজ হবে।গতবার পুতিন যোগসাজশে ট্রাম্প জিতেছিল এবার চিনকে দিয়ে বানিজ্য কমিউনিস্ট যুদ্ধ নিয়ে আমেরিকারনদের গা গরম করাচ্ছে ট্রাম্প।
Total Reply(0)
Nurur Rahman ২৬ জুলাই, ২০২০, ১:১২ এএম says : 0
আজ চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংদু শহরে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে বেইজিং----------- স্বাভাবিক। ঢিলটি মারলেতো পাটকেলটি খেতেই হয়।
Total Reply(0)
মরিয়ম বিবি ২৬ জুলাই, ২০২০, ১:১৩ এএম says : 0
ডলারকে বিনিময় সুচক নয়,স্বর্ণকে সুচক করা হোক (প্রথম তাই ছিলো)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন