ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেসি দ্যুতিতে শেষ আটে বার্সা

চেলসিকে গুঁড়িয়ে সঙ্গী বায়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

প্রথম লেগে মূল্যবান অ্যাওয়ে গোলের কারণে ফিরতি লেগ গোলশূন্যভাবে শেষ হলেই চলত বার্সেলোনার। তবে ড্র নয়, ক্যাম্প ন্যুতে বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে কিকে সেতিয়েনের শিষ্যরা। নাপোলিকে বিদায় করে তারা পা রেখেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে।

গতপরশু রাতে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ঘরের মাঠে ৩-১ গোলে জিতেছে বার্সা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে স্প্যানিশ ক্লাবটির হয়ে একটি করে গোল করেছেন ক্লেমোঁ লংলে, লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ। পেনাল্টি থেকে গোল করে অতিথিদের হয়ে ব্যবধান কমান লরেঞ্জো ইনসিনিয়ে। আগের লেগে ইতালিয়ান ক্লাব নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করেছিল দুই দল। ফলে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ আট নিশ্চিত করেছে বার্সেলোনা।

এ নিয়ে চলতি আসরে মেসির গোল তিনটি। তবে ক্যাম্প ন্যুতে চ্যাম্পিয়ন্স লিগে নিজের শেষ ছয় ম্যাচে ১২টি গোলে সরাসরি অবদান রেখেছেন বার্সা অধিনায়ক। রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অরজয়ী তারকা গোল করেছেন নয়টি, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও তিনটি। আর উইরোপ সেরা লড়াইয়ের শেষ ষোলোয় আর্জেন্টাইন ফরোয়ার্ডের এটি ৩০ ম্যাচে ২৭তম গোল। সবমিলিয়ে প্রতিযোগিতাটিতে তার মোট গোল হলো ১১৫টি। আসরে এ নিয়ে ৩৫ দলের বিপক্ষে জালের দেখা পেলেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ দলের বিপক্ষে গোল করেছেন রোনালদো।
এদিকে প্রথম লেগের বড় জয়ে কাজ অনেকটা সেরেই রেখেছিল বায়ার্ন মিউনিখ। ঘরের মাঠেও চেলসিকে দাঁড়াতে দিল না তারা। রবের্ত লেভান্দোভস্কির দারুণ নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল উঠেছে জার্মান ক্লাবটি।

আলিয়াঞ্জ অ্যারেনায় হওয়া শেষ ষোলোর ফিরতি লেগের অপর ম্যাচে বায়ার্নের জয়টি ৪-১ গোলে। দুটি গোল করার পাশাপাশি ইভান পেরিসিচ ও মিডফিল্ডার করেন্তিন তোলিসুর গোলেও অবদান রাখেন লেভান্দোভস্কি। চলতি মৌসুমে অসাধারণ ছন্দে থাকা পোলিশ স্ট্রাইকারের ৪৪ ম্যাচে মোট গোল হলো ৫৩টি। দুই লেগ মিলে ৭-১ ব্যবধানে এগিয়ে গেল বায়ার্ন। চেলসির মাঠে ৩-০ গোলে জিতেছিল তারা।

এই নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা ১৮টি ম্যাচে জয় পেল বায়ার্ন। চলতি মৌসুমে এরই মধ্যে ঘরোয়া ডাবল নিশ্চিত করেছে বায়ার্ন। বুন্দেসলিগার পাশাপাশি ঘরে তুলেছে জার্মান কাপের শিরোপা। চ্যাম্পিয়নস লিগ জিততে পারলে ট্রেবল জয়ের মধ্য দিয়ে মৌসুম শেষ করবে ক্লাবটি।

করোনাভাইরাসের কারণে মাঝে প্রায় চার মাসের মতো বন্ধ ছিল সব ধরনের ফুটবল। লম্বা বিরতি শেষে বল ফের মাঠে গড়ালে অল্প সময়ে চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে আম‚ল বদলে দেওয়া হয় লিগের ধরন। বিশ্বকাপের মতো এক লেগে হবে কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনালের লড়াই। সবক’টি ম্যাচই হবে পর্তুগালের রাজধানী লিসবনের ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে। বাংলাদেশ সময় আগামী শুক্রবার রাত একটায় শেষ আটে এই বায়ার্নেরই মুখোমুখি হবে বার্সেলোনা। ম্যাচটি অনুষ্ঠিত হবে দা লুজ স্টেডিয়ামে।

এক নজরে ফল
বার্সেলোনা ৩-১ নাপোলি
৪-২ অগ্রগামিতায় বার্সা
বায়ার্ন মিউনিখ ৪-১ চেলসি
৭-১ অগ্রগামিতায় বায়ার্ন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন