বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাগরিকদের খাদ্য সুরক্ষা ও নিরাপত্তার সংকট সম্পর্কে সচেতন হতে বললেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:৫২ পিএম

চীনের নাগরিকদেরকে অবশ্যই খাদ্য সুরক্ষা ও নিরাপত্তার সংকট সম্পর্কে সচেতন হতে বললেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি রেস্টুরেন্টগুলোকে সীমিত খাবার পরিবেশনের নির্দেশ দেন। তিনি দেশটির খাবার অপচয়ের পরিমাণকে ‘কষ্টদায়ক ও উদ্বেগজনক’ বলে মন্তব্য করেন এবং প্রশাসনকে ওই নির্দেশ দেন। -বিবিসি, গ্লোবাল টাইমস
সম্প্রতি চীনের দক্ষিণাঞ্চলে হওয়া প্রবল বন্যায় নষ্ট হয়েছে হাজার হাজার টন খাদ্যশস্য। করোনা মহামারীর পর এই বন্যাজনিত দুর্যোগের কারণে জনবহুল দেশ চীনে চরম খাদ্যসংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এটিকে ‘সংবাদমাধ্যমের উদ্বেগ’ বলে উল্লেখ করেছে। সংবাদমাধ্যমটি অহেতুক বেশি পরিমাণে খাবার খাওয়া ও কেনা ব্যক্তিদের সমালোচনা করে প্রতিবেদন প্রকাশ করেছে।

শি জিনপিং রেস্টুরেন্টগুলোর মালিক বা প্রতিনিধিদের বলেন, ভোজনকারী সদস্য সংখ্যার চেয়ে অবশ্যই একটি খাবার কম অর্ডার করতে হবে।অর্থাৎ ভোজনকারীদের সংখ্যা দশজন হলে খাবার অর্ডার করতে পারবে নয়টি। নিয়মের নাম দেওয়া হয়েছে ‘এন-১’।

তবে এই নিয়ম চীনের নাগরিকদের জন্য কঠিন হবে। কারণ, চীনা সংস্কৃতিতে মানুষের চেয়ে দ্বিগুণ পরিমাণ খাবার পরিবেশন ভদ্রতা হিসেবে বিবেচনা করা হয়। দেশটির সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা বলছেন, সরকারি কর্মকর্তারাই খাবার বেশি অপচয় করেন। এক পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১৫ সালে চীনে ১ কোটি ১০ লাখ থেকে ৮০ লাখ টন খাবার অপচয় করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন