শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হালদায় আরো একটি ডলফিনের মৃত্যু

আড়াই বছরে মরল ২৬টি

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

দেশের একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর চট্টগ্রামের রাউজানের অপর তীর নগরীর চান্দগাঁও মোহরা অংশে একটি মরা ডলফিন ভেসে থাকতে দেখেছে স্থানীয় বাসিন্দারা। গত শুক্রবার বিকেলে নদীতে নৌকায় করে ঘুরে বেড়ানোর সময় স্থানীয় কয়েক তরুণ ডলফিনটি দেখতে পায়।
ওই তরুণরা জানান, মোহরা ওয়াসা নামক এলাকায় নদীর তীরে মৃত ডলফিনটি দেখে তারা ছবি তুলে রাখেন। তবে কেউ এটি উদ্ধার করেনি বলে জানান তারা। আব্দুল্লাহ আল মামুন নামের এক তরুণ বলেন, এটি কয়েকদিন আগে মারা যেতে পারে। ডলফিনটির মাথার অংশে কাটা দেখা যায়। এটির দৈর্ঘ্য ৫ থেকে ৬ ফুট হতে পারে।

নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন, হালদায় প্রায় সময় অতি বিপন্ন জলজ প্রাণী ডলফিন মারা যাচ্ছে। স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি ওই এলাকায় রাতে ১০ থেকে ১২টি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হয়। ড্রেজারের পাকার আঘাতে মারা যেতে পারে ডলফিনটি।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ বলেন, নদী ও জলজ প্রাণী রক্ষায় হালদায় সব বালুমহালের ইজারা বাতিল করেছে সরকার। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কেউ যাতে বালু তোলা বা যান্ত্রিক নৌকা ঢোকাতে না পারে সে জন্য নিয়মিত অভিযান চালানো হয়।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে গত আড়াই বছরে ২৬টি ডলফিন মরে ভেসে ওঠে এ নদীতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন