বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জনসংখ্যা প্রতিযোগির চেয়ে কম!

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক: অলিম্পিক, ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। এখানে কতকিছুই না হয়। কত দেশ, কত ভাষা, কত সংস্কৃতি, নতুন নতুন আরও কত কিছুই না জানতে পারি আমরা। এবার রিও অলিম্পিকে অংশগ্রহণকারী ২০৭টি দেশের মধ্যে এমন ৩০টি দেশ অংশ নিচ্ছে যেখানে গেমসের মোট প্রতিযোগির সংখ্যা তিন বা তার কম’ তবে এই প্রতিবেদন এমন দুটি দেশকে নিয়ে, যাদের মোট জনসংখ্যা অলিম্পিকে অংশ নেয়া মোট প্রতিযোগির থেকেও কম। অর্থাৎ, এগারো হাজারের নিচে!
তুভালু-ওশিয়ানিয়া মহাদেশের একটি ছোট্ট দেশ। যাদের বর্তমান জনসংখ্যা সাড়ে দশ হাজারের মতো। দীর্ঘদিন ব্রিটেনের অধীনে ছিল এই দেশ। তখন নাম ছিল এলিস আইল্যান্ড। ১৯৭৮ সালে স্বাধীনতার পর নাম বদলে হয় তুভালু। এবার এই দেশ থেকে মাত্র একজন প্রতিযোগী অংশ নিচ্ছেন। নাম এতিমোনি তিমুয়ানি। মারাকানা স্টেডিয়ামে দেশের পতাকা বইবেন তিনি একাই। এরপর নামবেন বোল্টের ইভেন্ট ১০০ মিটার দৌড়ে। তবে তিমুয়ানি প্রকৃতপক্ষে একজন পেশাদার ফুটবলার।
নাউরু- এটিও ওশিয়ানিয়ার একটি দেশ। যাদের বর্তমান জনসংখ্যা এগারো হাজারের কাছাকাছি। জার্মান-অস্ট্রিয়াদের অধীনে অনেকটা সময় কাটাতে হয়েছে তাদের। ১৯৬৮ সালে স্বাধীনতা পায় দেশটি। ফসফরাসের জন্য গোটা বিশ্বে নাম আছে নাউরুর।
এবারই প্রথম অলিম্পিকে অংশ নিচ্ছে দেশটি। প্রতিযোগির সংখ্যা দুই। একজন নামবেন জুডোতে, নাম ওভিনি উয়েরা। আর অপর জন্য এলসন ব্রেচফেল্ড, অংশ নেবেন ভারোত্তলনে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন