শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের অলিম্পিক শুরু

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওতে শুরু হয়ে গেছে বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ অলিম্পিক গেমসের ৩১তম আসর। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত এই গেমসের উদ্বোধনী দিনেই গতকাল শুরু হয়েছে বাংলাদেশের অলিম্পিক। রিও অলিম্পিকে এবারই প্রথম বাংলাদেশ থেকে সর্বাধিক সাত ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। তারা হলেনÑসিদ্দিকুর রহমান (গলফ), মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার (অ্যাথলেটিক্স), মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা (সাঁতার), শ্যামলী রায় (আরচ্যারি) এবং আবদুল্লাহেল বাকি (শুটিং)। তাদের মধ্যে দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। লাল-সবুজের বাকী ছয় ক্রীড়াবিদ ওয়াইল্ড কার্ডের মাধ্যমে খেলছেন রিও’তে। ২০৬ টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এবারের অলিম্পিক। ১১ হাজার ৩৬০ জন ক্রীড়াবিদ ও প্রায় ৭ হাজার কর্মকর্তা অংশ নিচ্ছেন এ আসরে।
এবারের অলিম্পিক গেমসে বোল্ট, প্রাইস, পাওয়েল, ফারাহ, সেরেনা, জোকোভিচদের ভিড়ে বাংলাদেশের ১৬ কোটি মানুষের আগ্রহের কেন্দ্রে থাকবে লাল-সবুজের পতাকার দিকেই। বাংলাদেশের প্রতিনিধিত্ব করা সাত অ্যাথলেটের কে কোথায় কবে লড়াইয়ে নামছেন তা জানার আগ্রহ সবারই।
রিও অলিম্পিক গেমসের শুরুর দিনেই মাঠে নেমেছেন বাংলাদেশের নারী তীরন্দাজ শ্যামলী রায়। গতকাল (শুক্রবার) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় ব্রাজিলের সাম্বাড্রাম স্টেডিয়ামে তিনি নিজের রিকার্ভ বো ইভেন্টের র‌্যাংকিং রাউন্ডে লড়েন। এই রাউন্ডে র‌্যাংকিংয়ের প্রথম ৬৪ জন তীরন্দাজ খেলবেন ১/৩২ অ্যালিমিনেশন রাউন্ডে ক্রসিং পদ্ধতিতে। যেমন র‌্যাংকিংয়ের এক নম্বর তীরন্দাজ খেলবেন ৬৪ নম্বর তীরন্দাজের সঙ্গে। অ্যালিমিনেশন রাউন্ডের খেলা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। লাল-সবুজের এই নারী তীরন্দাজের সেরা স্কোর ৬১৮ পয়েন্ট। শ্যামলী চার বছর আগে দক্ষিণ কোরিয়ার কি-কোবে আন্তর্জাতিক আরচ্যারী চ্যাম্পিয়নশিপে ৬৭১ পয়েন্ট অর্জন স্বর্ণ জিতেছিলেন।
৮ আগষ্ট এবারের অলিম্পিকের তৃতীয় দিনে শুটিং রেঞ্জে দাঁড়াবেন বাংলাদেশের কৃতি শুটার আবদুল্লাহেল বাকি। অলিম্পিক শুটিং রেঞ্জে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলের কোয়ালিফিকেশন রাউন্ডে লড়বেন গøাসগো কমনওয়েলথ গেমসে রৌপ্যপদক জয়ী এই শুটার। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় তার ইভেন্টটি অনুষ্ঠিত হবে। এই রাউন্ডে সাফল্য পেলে বাকি খেলবেন ফাইনাল রাউন্ডে। বাকীর ক্যারিয়ার সেরা স্কোর ৬২৭/৬২৮ পয়েন্ট। কিছুদিন আগে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৬২২.৮ স্কোর করে তিনি ৩০তম স্থান অর্জন করেছিলেন। দেশসেরা এই শুটার যদি তার এই স্কোর অব্যাহত রাখতে পারেন, তাহলে তিনি হয়তো বাছাই রাউন্ড পেরিয়ে ফাইনাল রাউন্ডে পৌঁছতে পারবেন। তবে পদক অনেক দূরে। কারণ গত অলিম্পিকে লন্ডনে রোমানিয়ার অ্যালিন মোলদিভিয়ানু ৭০২.১ স্কোর করে স্বর্ণ জিতেছিলেন। আর র‌্যাংকিংয়ের অষ্টম স্থানে থাকা ড্যানিশ শুটার মাগনুস বাকেনের স্কোর ছিল ৬৯১.৫।
১১ আগষ্ট রিও অলিম্পিকের গলফ কোর্সে ব্যক্তিগত স্ট্রোক প্লেতে খেলতে নামবেন প্রথমবারের মতো বাংলাদেশ থেকে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পাওয়া গলফার সিদ্দিকুর রহমান। বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় লড়াইয়ে নামবেন তিনি। অলিম্পিক র‌্যাংকিংয়ে ৫৬তম স্থানে থেকে প্রথম বাংলাদেশি হিসেবে অলিম্পিকে কোয়ালিফাই করা সিদ্দিকুরের বর্তমান বিশ্ব র‌্যাংকিং ৩১০। তার চেয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা বহু গলফারই খেলবেন ১১২ বছর পর অলিম্পিক গেমসে ফেরা গলফে। তবুও যেহেতু গলফ হবে ব্যক্তিগত ইভেন্টে, তাই কিছুটা হলেও আশাবাদী সিদ্দিকুর।
এবারের আসরের উদ্বোধনী ভেন্যু অলিম্পিক স্টেডিয়াম। মাদার ইভেন্ট অব গেমস খ্যাত অ্যাথলেটিক্সের বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামের ট্র্যাকে। ১২ আগস্ট বাংলাদেশ সময় রাত ৮টা ৫৫ মিনিটে মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টে নিজের যোগ্যতা প্রমাণ করতে ট্র্যাকে নামবেন বাংলাদেশের দ্রæততম মানবী শিরিন আক্তার। ২২ সেকেন্ডের এই প্রিলিমিনারী রাউন্ড পেরুলে তার জায়গা হবে রাউন্ড-১ এ। শিরিনের ক্যারিয়ার সেরা টাইমিং ১১.৯৯ সেকেন্ড। এর পরদিনই ট্র্যাকে নামবেন লাল-সবুজের দ্রæততম মানব মেজবাহ আহমেদ। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রিলিমিনারী রাউন্ডে খেলবেন তিনি। রিওতে পুরুষদের ইভেন্টে ৭১ ও মহিলাদের ইভেন্টে ৫৬ জন অ্যাথলেটের নাম নিবন্ধন হয়েছে বলে জানা গেছে। লন্ডনে উসাইন বোল্ট ৯.৬৩ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছিলেন আর অষ্টম স্থান অধিকারী আসাফা পাওয়েল নিয়েছিলেন ১১:৯৯ সেকেন্ড। মেজবাহর সেরা টাইমিং ১০.৪৩ সেকেন্ড। তবে এটা হ্যান্ডবটাইমিং, যা ইলেক্ট্রনিক টাইমিংয়ে আরও আধা থেকে এক সেকেন্ড বেড়ে যাবে। অলিম্পিক হিটের নিবন্ধন মান পুরুষদের ক্ষেত্রে ১০.১৬ সেকেন্ড এবং মহিলাদের ক্ষেত্রে ১১.৩২ সেকেন্ড। ফলে এক্ষেত্রে বলাই যায়, বাংলাদেশের এই দুই অ্যাথলেট অনেক পিছিয়ে রয়েছেন। গেমসের ষষ্ঠ দিনে ১১ আগষ্ট অলিম্পিক অ্যাকোয়াটিকস স্টেডিয়ামে সাঁতারে পুরুষদের ৫০ মিটার ফ্রিস্টাইল হিটে বাংলাদেশ সময় রাত দশটায় পুলে নামবেন মাহফিজুর রহমান সাগর। ২০১২ সালে সাগর লন্ডনে ২৪.৬৪ সেকেন্ড সময় নিয়ে ৫৮ জন সাঁতারুর মধ্যে ৩৯তম হয়েছিলেন তিনি। আর নিজ হিটে হয়েছিলেন চতুর্থ। বর্তমানে তার সেরা টাইমিং ২৪.০২ সেকেন্ড। এ ইভেন্টে ফ্রান্সের ফ্লোরেন্স মানডাউ ২১.৩৪ সেকেন্ড নিয়ে অলিম্পিকে স্বর্ণ জিতেছিলেন। আর লন্ডনে যিনি অষ্টম হয়েছিলেন সেই অষ্ট্রেলিয়ান ইমন সুলিভান সময় নিয়েছিলেন ২১.৯৮ সেকেন্ড। বর্তমানে বিশ্ব চ্যাম্পয়নশিপে এটি ২১ সেকেন্ডের কাছাকাছি চলে এসেছে। সাগর পুলে নামার পরদিনই মহিলাদের ৫০ মিটার ফ্রিস্টাইল হিটে সোনিয়া আক্তার টুম্পা একই সময়ে লড়বেন হিটে। টুম্পার সেরা টাইমিং ৩০.৮৫ সেকেন্ড। যা দিয়ে প্রাথমিক পর্ব পার হওয়ার আশাও করা যায় না। কারণ লন্ডন অলিম্পিকে মহিলাদের সর্ব নিম্ন টাইমিং ছিল ২৪.৬৯ সেকেন্ড। তাই অলিম্পিকে এখন পর্যন্ত হিট পেরুনোটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের সাঁতারুদের জন্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন