শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়েতে সাজাপ্রাপ্ত আসামি বাংলাদেশে গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

কুয়েতে আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা আমির হোসেন ওরফে সিরাজ উদ্দিনকে গ্রেফতার করেছে সিআইডি। তিনি কুয়েতে ছয় বছরের সাজাপ্রাপ্ত আসামি। এছাড়া সেখানে কারাভোগও করেন তিনি। গত বছর কৌশলে তিনি বাংলাদেশে আসেন। গতকাল সিআইডি সদর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়। 

সিআইডির সিনিয়র এএসপি (মিডিয়া) জিসানুল হক দৈনিক ইনকিলাবকে জানান, দীর্ঘ দিন থেকে কুয়েতে মানব পাচার করে আসছে একটি চক্র। ওই চক্রের সদস্যরা ৯০০ এর অধিক ভিকটিম কুয়েতে পাচার করেছে। তারা প্রতি জনের কাছ থেকে ছয় লাখ টাকা হাতিয়ে নিয়েছে। উচ্চ বেতনের প্রলোভন দেখিয়ে এ কার্যক্রম পরিচালনা করত তারা। শুধু তাই নয়, জাল-জালিয়াতির মাধ্যমে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে ভিসাগুলো নিয়েছে ওই চক্রের সদস্যরা। পরবর্তীতে কয়েকজন ভিকটিম কুয়েতের সরকারী এজেন্সি ও জনশক্তি কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন। পরে তারা বিষয়টি তদন্ত শুরু করা হয়। কুয়েত এজেন্সি তদন্তে চক্রটির বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা খুঁজে পায় এবং অভিযোগের ভিত্তিতে কুয়েতের আদালতে বেশ কয়েকটি মামলা দায়ের হয়। পরে ওই চক্রের চার সদস্যের বিরুদ্ধে কুয়েতের আদালত অভিযোগ আমলে নেয়। ইতোমধ্যে আদালত তাদের তিনি বাংলাদেশীর বিরুদ্ধে ৩ বছর কারাদন্ড ও অর্থদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছেন।
তিনি আরো জানান, এ চক্রের অন্যতম সদস্য আমীর হোসেন ওরফে সিরাজ উদ্দিন গত বছর কৌশলে বাংলাদেশে চলে আসেন। তিনিও কুয়েতে ছয় বছরের সাজাপ্রাপ্ত আসামি। কুয়েতে কারাভোগও করেছেন তিনি। তবে গোপন তথ্যের ভিত্তিতে গত সোমবার নরসিংদীর মাধবদী থেকে তাকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে আরো তথ্য উদঘাটনে তাকে জিজ্ঞাসাবাদ চলছে। পাশাপাশি এ চক্রের অন্য সদস্যদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত আছে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন