বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুয়াকাটা সাগরের পানির প্রবল তোড়ে দ্বিতীয় সাবমেরিন কেবলের বের হওয়া অংশের ঢেকে দেওয়ার কাজ শুরু

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৫:৩২ পিএম

গতকাল বঙ্গোপসাগরের প্রবল তাণ্ডবে বালু ক্ষয়ে পটুয়াখালীর কুয়াকাটায় মাটির নিচ থেকে বেরিয়ে পড়া সমুদ্র থেকে উঠে আসা দেশের দ্বিতীয় সাব-মেরিন ল্যান্ডিংস্টেশনের আর্টিকুলেটেট পাইপ ঢেকে দেওয়ার কাজ শুরু করেছেন কর্তৃপক্ষ ।আজ দুপুর আড়াইটার দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই সাগরে ভাটা শুরু হওয়ার পর থেকেই কাজ শুরু করা হয়েছে।আজ সন্ধ্যা নাগাদ জোয়ার আসা পর্যন্ত এ কাজ চলবে বলে জানিয়েছেন কুয়াকাটা সাব -মেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের উপ -মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম।

তিনি জানান,গতকালের সাগরের পানির প্রবল তোড়ে কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের সামান্য পূর্বদিকে যে পাইপটি বের হয়েছে,সেটি আর্টিকুলেটেট পাইপ (এপি) এটি চার ইঞ্চি পুরো। মূলত: এ পাইপের মধ্যে থেকেই সাগরেরর তলদেশ থেকে আসা অপটিক্যাল ফাইবার লাইনটি কুয়াকাটায় আমখোলা পাড়ায় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের সাথে যুক্ত হয়েছে।

তিনি আরো জানান,পানি উন্নয়ন বোর্ডের জিও ব্যাগ দিয়ে তৈরী বেরী বাধের উপর দিয়ে ৩ -৪ ফুট প্রবল ঢেউয়ের কারনে সংলগ্ন রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় সংলগ্ন রাস্তার দুই- থেকে আড়াই মিটার নীচের এ ক্যাবলটি বের হয়ে যায়।আমরা আজ আর্টিকুলেটেট পাইপ এর নীচে জিও ব্যাগে বালু ভরে তার উপরে বালু মিশ্রীত সিমেন্ট কমপক্ষে সাড়ে তিনমিটার উপর পর্যন্তদিয়ে সিল করে দেয়ার কাজ শুরু করেছি। আগামী শীতের মৗসুমে যদি পুনরায় এক্সপোজ হওয়ার সম্ভাবনা থাকে তবে মেইন্টেনেইনস করা হবে । এই মৌসুমে আবহাওয়ার যে অবস্থা জোয়ারের যে পানির চাপ থাকে তাতে এর চেয়ে বেশী কিছু করা সম্ভব নয়। গতকাল দুপুর সাড়ে এগারেটা থেকে বারেটার মধ্যে এটি ঘঠে । তবে তিনি জানান এ কারনে ইন্টারেনট সেবার ব্যাঘাত ঘটছেনা,কিবাং ইন্টারনেটের গতি স্লো হওয়ার কোন সম্ভাবনা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নেই ২১ আগস্ট, ২০২০, ৭:৪৭ পিএম says : 0
পরপর ৩ টা ভুল আছে এই লেখাটিতে, আশা করি কর্তৃপক্ষ ভুল গুলো সংশোধন করবেন। (এগারেটা, বারেটার, ঘঠে)
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন