বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অবশেষে মুক্ত রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

জেল থেকে ছাড়া পেয়েছিলেন আরও আগেই। কিন্তু মুক্তি পেয়েও যেন পাওয়া হয়নি। অবশ্য প্যারাগুয়ের রাজধানী আসুনসিওনের একটি হোটেলে গৃহবন্দী ছিলেন ব্রাজিলের সাবেক ফুটবল তারকা রোনালদিনহো। অবশেষে মুক্তি মিলেছে তার। প্রায় পাঁচ মাস বন্দী থাকার পর সোমবার আদালতের এক আদেশে মুক্তি মেলে সাবেক এই তারকা ফুটবলারের।
ছাড়া পেয়েছেন রোনালদিনহোর ব্যবসায়ী ম্যানেজার ও ভাই রবার্তো ডি আসিস মোরেইরাও। পাশাপাশি ৯০ হাজার ডলার জরিমানা করা হয়েছে রোনালদিনহোকে। তার ভাইকে করা হয়েছে ১ লাখ ১০ হাজার ডলার। আর শাস্তি মেনেও নিয়েছেন তারা। তবে ভাই রোবার্তোকে নিয়মিতই হাজিরা দিতে হবে রিও ডি জেনিরোর আদালতে। কারণ আদালত মনে করে, পাসপোর্ট জালিয়াতির বিষয়টি রোনালদিনহো না জানলেও জানতেন তাই ভাই। তাই রোনালদিনহো অপরাধী না মানলেও তালিকায় আছেন রোবার্তো। তবে দেশের বাইরে গেলে কিংবা স্থায়ীও ঠিকানা পরিবর্তন করলে রোনালদিনহোকে অবশ্যই অনুমতি নিতে হবে আদালতের।
ভুয়া কাগজপত্র নিয়ে প্যারাগুয়েতে ঢোকায় গত ৬ মার্চ রোনালদিনহোকে আটক করেছিল সে দেশের পুলিশ। ৪০ বছর বয়সী এ ব্রাজিলিয়ান তারকা ও তার ভাই জাল পাসপোর্ট তৈরি করেছিলেন। যে কারণে প্যারাগুয়ের আদালত তাদের ছয় মাস জেলে থাকার শাস্তি দেয়। পরে তার আইনজীবী রোনালদিনহোকে জেলে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করলে ৩২ দিনের মাথায় কারাগার থেকে জামিনে মুক্ত হন এ ব্রাজিলিয়ান।
ম‚লত, রোনালদিনহো ও তার ভাই যে প্রতিষ্ঠানটির শুভেচ্ছা দ‚ত হিসেবে প্যারাগুয়েতে গিয়েছিলেন, তারাই তাদের উপহার হিসেবে সে দেশের পাসপোর্ট দিয়েছিলেন। আর বিষয়টি তাদের অজানা ছিল দাবী করেন তারা। প্যারাগুয়ের একটি ক্যাসিনো মালিক নেলসন বেলোত্তির আমন্ত্রণে রোনালদিনহো ও তার ভাই দেশটিতে যান। একটি দাতব্য সংস্থার শুভেচ্ছা দ‚ত হিসেবে কাজ করার জন্য আমন্ত্রণ জানানো হয় তাদের।
বর্তমানে বিশ্বকাপজয়ী এই তারকার কাছে ব্রাজিলের পাসপোর্টও নেই। বছর দুই আগে তার পাসপোর্ট জব্দ করে ব্রাজিলিয়ান সরকার। লেক গুয়াইবাতে অনুমোদন না নিয়ে একটি চিনির কল বানানোয় তাকে ২৩ লাখ ডলার জরিমানা করা হয়েছিল। জরিমানার অর্থ দিতে না পারায় পাসপোর্ট জব্দ করা হয় রোনালদিনহোর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন