ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১:৫৩ পিএম

লিবিয়ার ত্রিপোলিতে শুরু হওয়া বিক্ষোভ নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং তাদের বিরুদ্ধে সহিংস আচরণের অভিযোগে স্বরাষ্ট্রমন্ত্রী ফাতি বাশাঘাকে শুক্রবার (২৮ আগস্ট) বরখাস্ত করেছে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ান সরকার। প্রধানমন্ত্রী ফায়েজ আল-সারাজ ও স্বারাষ্ট্রমন্ত্রী ফাতির সঙ্গে তিক্ততার গুঞ্জনের মধ্যেই এই খবর দিলো আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  
সরকারি দল ত্রিপোলি ভিত্তিক গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বাশাঘাকে ‘সাময়িক বরখাস্ত করা হয়েছে’ এবং বিক্ষোভ নিয়ে তার বক্তব্য ও ত্রিপোলিসহ অন্য শহরে বিক্ষেভাকারীদের ওপর অজ্ঞাত বন্দুকধারীদের গুলি বর্ষণের ঘটনায় তদন্তের মুখোমুখি হবেন তিনি।
৭২ ঘণ্টার মধ্যে জিএনএ’র নেতৃত্বে গঠিত কমিটি বাঘাশার তদন্ত করা হবে বলে জানান আল-সারাজ। উপমন্ত্রী খালিদ আহমেদ মাজেন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন। ২০১৮ সালে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনয়ন পান বাশাখা।
সামরিকভাবে শক্তিশালী শহর জিনতানের কমান্ডার ওসামা জেউইলির নেতৃত্বে গঠিত আঞ্চলিক বাহিনীকে ত্রিপোলির নিরাপত্তা নিশ্চিতকরণের আদেশ দেওয়া হয়েছে।
এক বিবৃতিতে বাশাঘা জানিয়েছেন, তিনি তদন্তে সহায়তা করতে প্রস্তুত। কিন্তু স্বচ্ছতা নিশ্চিত করতে তা টেলিভিশনে প্রচারের দাবি জানান তিনি। ত্রিপোলি ও মিসরাতা শহরের সশস্ত্র সংগঠনগুলোর মধ্যে দীর্ঘ কয়েক বছর ধরে উত্তেজনা বিরাজমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন