বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিয়ালের রেকর্ডে লিওঁর থাবা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের (তৎকালীন ইউরোপিয়ান কাপ) টানা পাঁচ আসরে শিরোপা জেতার অনবদ্য কীর্তি রয়েছে রিয়াল মাদ্রিদের। ১৯৫৬ থেকে ১৯৬০ সাল পর্যন্ত প্রতি বছর ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। স্প্যানিশ ক্লাবটির পুরুষ খেলোয়াড়দের ছয় দশক আগে গড়া সেই রেকর্ডে ভাগ বসাল অলিম্পিক লিওঁর নারী ফুটবল দল।
গতপরশু রাতে জার্মানির উল্ফসবুর্গকে ৩-১ গোলে হারিয়ে ২০১৯-২০ মৌসুমের নারী চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ফরাসি ক্লাবটি। স্পেনের আনোয়েতা স্টেডিয়ামে বিরতির আগে প্রাধান্য দেখিয়ে দুবার প্রতিপক্ষের জালে বল জড়ায় লিওঁ। দ্বিতীয়ার্ধের শুরুতে উল্ফসবুর্গ এক গোল শোধ করলেও ম্যাচের শেষ দিকে ফের ব্যবধান বাড়ায় শিরোপাধারীরা।
নারী চ্যাম্পিয়ন্স লিগে টানা পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল লিওঁ। প্রতিযোগিতাটির ইতিহাসের সবচেয়ে সফল ক্লাবও তারা। এখন পর্যন্ত মাঠে গড়ানো ১৯টি আসরের সাতটিতেই শিরোপার জয়ের স্বাদ নিয়েছে দলটি। আর এতসব সাফল্য এসেছে কেবল গেল এক দশকে!
সবশেষ ১১টি আসরের নয়টিতেই ফাইনাল খেলেছে লিওঁ। মাত্র দুবার তারা শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা করে নিতে পারেনি, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে। আর ২০০৯-১০ ও ২০১২-১৩ মৌসুমে রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে দলটিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন