রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রথম দিনে দুই রেকর্ড

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম দিন থেকেই আলো ছড়াতে শুরু করেছে এবারের অলিম্পিকের আসর। আসলে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞের আসরের যাত্রা শুরু হয়েছিল উদ্বোধনের আগের দিনই দক্ষিণ কোরিয়ান তিরন্দাজ কিম উজিনের রেকর্ড দিয়ে। সেটি অবশ্য ছিল র‌্যাংকিং রাউন্ডের লড়াই। গত পরশু শুরু হয়েছে ফাইনাল রাউন্ডের লড়াই। প্রথম দিনে রেকর্ড ধরা দিয়েছে মোট দু’টি। সুইমিংপুলে বিশ্বরেকর্ড গড়ে দলগত ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার নারীরা। একই দিনে সাঁতারের ব্যক্তিগত ইভেন্টে রেকর্ড গড়ে সোনা দখলে নিয়েছেন হাঙ্গেরির ‘লৌহমানব’খ্যাত জলকন্যা কাতিনকা হোসসু।
সব মিলে রিওর প্রথম দিনটা অস্ট্রেলিয়ারই হয়ে থাকল। ৪ঢ১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে রেকর্ড তিন মিনিট ৩০.৬৫ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্রের নারীদের হারিয়ে দিনের দ্বিতীয় স্বর্ণ দখলে নেয় অস্ট্রেলিয়া। তিন মিনিট ৩০.৯৮ সেকেন্ড সময় নিয়ে আগের রেকর্ডটিও ছিল তাদেরই দখলে। এর আগে ছেলেদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ৪ মিনিট ৬.০৩ সেকেন্ড সময় নিয়ে এবারের আসরে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে সোনা জেতেন কোসুকে হাগিনো। লন্ডন অলিম্পিকে তৃতীয় হয়েছিলেন তিনি।
আসরের প্রথম দিনটা অস্ট্রেলিয়ার সাথে এক হয়ে থাকল হাঙ্গেরির নামও। কি রেকর্ডে, কি পদক সংখ্যায়। দুই দলই একটি করে রেকর্ডের সাথে জেতেন মোট দু’টি করে স্বর্ণ। সুইমিংপুলে ঝড় তুলে বিশ্বরেকর্ড গড়েন কাতিনকা হোসসু। এর আগে ফেন্সিং থেকে দেশের প্রথম সোনা এনে দেন এমেসে সাস। তবে হোসসুর এই প্রাপ্তি আলাদা মর্জাদা পাচ্ছে দু’টি কারণে। একে তো নিজের চতুর্থ অলিম্পিকে এসে স্বর্ণের দেখা পেলেন তিনি। সেটাও রেকর্ড গড়ে। এ জন্য ৪০০ মিটারের এই ব্যক্তিগত মিডলেতে তিনি সময় নেন ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ড। আগের রেকর্ডটি ছিল চিনের ইয়ে শিয়েনের দখলে। গেল লন্ডন অলিম্পিকে ৪ মিনিট ২৮.৪৩ সেকেন্ড সময় নিয়ে রেকর্ডটি গড়েছিলেন তিনি।
এছাড়া অলিম্পিকে দেশকে প্রথম সোনা এনে দেয়ার যেমন গর্বিত কীর্তি গড়েছেন ভিয়েতনামের শুটার সুয়ান ভিন হোয়াং। তেমনি অলিম্পিকে জুডোর আসর থেকে প্রথমবারের মতো আর্জেন্টিনাকে স্বর্ণ এনে দেয়ার গৌরব গায়ে মেখেছেন পাওলা পারেতা। একটি করে সোনা জিতলেও প্রথম দিনে পদক সংখ্যায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে চীন (মোট ৬টি)। স্বর্ণময় যাত্রা শুরু করেছে ডোপ কেলেঙ্কারিতে বিধ্বস্ত রাশিয়াও। এছাড়া সোনা দিয়ে অলিম্পিক যাত্রা শুরু করেছে জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, বেলজিয়ামও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন