শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিকে ভিয়েতনামের ইতিহাস

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪২ পিএম, ৭ আগস্ট, ২০১৬

বিশেষ সংবাদদাতা : অলিম্পিক ইতিহাসে পদক দেখেছে ভিয়েতনাম দু’বারÑওই দু’বারই পেয়েছে তারা রৌপ্য। ২০০০ সালে সিডনি অলিম্পিকে তায়কোয়ানডো থেকে ত্রান হিউ নাগান এবং ২০০৮ সালে বেইজিং অলিম্পিক থেকে ভারোত্তোলক হোয়ান আন তু’র হাত ধরে ওই পদক দু’টি জিতেছে ভিয়েতনাম। এই ভিয়েতনামই এবার রিও অলিম্পিকে বাজিয়েছে তাদের জাতীয় সঙ্গীত! ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ফেভারিট ছিলেন না হোয়াং জান ভিন। ২০১২ লন্ডন অলিম্পিকে অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া করে চতুর্থ হওয়ার সেই কস্টটা রেখেছিলেন পুষে। কে জানত সেই ছেলেটিই ২০০৮ বেইজিং অলিম্পিকে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে স্বর্ণজয়ী চীনের পান উই’র স্বপ্ন ধূলিসাৎ করে জিতবেন স্বর্ণ?
১৯৯১ সালে সামরিক বাহিনীতে যোগ দিয়ে হাতে তুলে নিয়েছেন হোয়াং এ কে ৪৭ রাইফেল। রাইফেল দিয়ে নিশানা শুরু, পিস্তলে পেলেন সাফল্য। ২০টি শট থেকে ২০২.৫ পয়েন্ট পেয়ে ব্রাজিলের ফিলিপ আলমিদো উ কে পেছনে ফেলে ৪১ বছর বয়সী হোয়াং জুয়ান ভিন ভিয়েতনামের পক্ষে প্রথম স্বর্ণপদক জয়ের ইতিহাস রচনা করেছেন ।
প্রিলিমিনারী রাউন্ডে ৫৮১ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়ে ফাইনাল রাউন্ডে ওঠাটাই ছিল তার চমক। ইভেন্টের ফেভারিট চীনের পান উই, দ. কোরিয়ার জিন জং ও ¯েøাভাকিয়ার তুজিনস্কি গুরাজ এবং টিমমেট ত্রান কোয়োককে পেছনে ফেলাটাই ছিল প্রিলিমিনারী রাউন্ডে তার চমক। চমকটা বিস্ময়ে রুপ দিয়েছেন ফাইনাল রাউন্ডে। চীনের পান উই ১৮০.৪ পয়েন্ট নিয়ে থামলে লড়াইটা জমে ওঠে তার ব্রাজিল পিস্তল শ্যুটার ফিলিপ আলমিদা উ’র সঙ্গে। প্রথমবরের মতো অলিম্পিকে অংশ নিতে এসে ব্রাজিল সেনাবাহিনীর এই সদস্য শেষ শটে এসে প্রায় পিলে চমকে দিয়েছিলেন। দ্বিতীয় শেষ শটে হোয়াং হতাশ করলে ০.২ পয়েন্টে পিছিয়ে যান হোয়াং। শেষ শটে ব্রাজিলের প্রতিদ্ব›দ্বী ১০.২ স্কোর করলে হোয়াংকে নিয়ে আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন তার কোচ। তবে নিখুঁত নিশানা ভেদ করে শেষ শটে ১০.৭ স্কোর করে ভিয়েতনামের বীর বনে যান হোয়াং।
১৯৪৫ সালে স্বাধীন হওয়ার পর ৭১ বছরের ইতিহাসে অলিম্পিকের মতো বড় আসর থেকে প্রথম স্বর্ণজয়ে যতটা উচ্ছ¡সিত দেখার কথা, ততটা উচ্ছ¡াস প্রকাশ করেননি হোয়াং জুয়ান ভিন। স্বর্ণজয়ের প্রতিক্রিয়ায় শুধু একটা কথাই বলেছেনÑ‘শেষ শটে এসে ফিনিশ করতে সব কিছু চেষ্টা করেছি।’
দেশের হয়ে হোয়াংয়ের প্রথম অলিম্পিক স্বর্ণ জয়ে ভিয়েতনাম ভাসছে আনন্দের জোয়ারে। ক্রীড়ামন্ত্রী নাগুয়েন নাগক এই সাফল্যকে দেখছেন একজন অ্যাথলিটের সাহস হিসেবেÑ‘অ্যাথলিটের দৃঢ়চেতা মনোভাবে এবং সাহসের কারণে এই জয়টি এসেছে। অলিম্পিককে সামনে রেখে তার জন্য কোচ নিয়োগ ছিল বড় বিনিয়োগ।’
দেশের পক্ষে প্রথম অলিম্পিক স্বর্ন জয়ের ইতিহাস রচনায় দেশে ফিরে পাবেন হোয়াং জুন ভিন ১ লাখ ৩১ হাজার মার্কিন ডলার। যে দেশের গড় বার্ষিক মাথাপিছু আয় ২ হাজার ৭৬০ ডলার, সেই দেশের অলিম্পিক বীরের জন্য প্রাইজমানি ১ লাখ ৩১ হাজার ডলারÑপুরস্কারের ঘোষণাটা অনেক বড়ই বটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন