সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘লৌহ মানবী’র বিশ্বরেকর্ড

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

এর আগেও অলিম্পিকে অংশ নিয়েছেন ৩ বার, কিন্তু সোনার দেখা মেলেনি। এই আক্ষেপই হয়ত তাতিয়ে তুলেছিল ‘লৌহ মানবী’ খ্যাত হাঙ্গেরির জলকণ্যা কাতিনকা হোসসুকে। রিও অলিম্পিকে মেয়েদের ৪০০ মিটার একক মিডলেতে এবার রেকর্ড গড়েই জিতে নিলেন সোনা।
বিশ্ব রেকর্ড গড়তে সময় নিয়েছেন ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ড। তার চেয়ে দুই সেকেন্ড বেশি সময় নিয়ে লন্ডনে ২০১২ অলিম্পিকে আগের বিশ্ব রেকর্ড গড়েছিলেন চীনের ইয়ে শিয়েন। যুক্তরাষ্ট্রের মায়া ডির‌্যাডো ৪ মিনিট ৩১.১৫ সেকেন্ড সময় নিয়ে রুপা ও ৪ মিনিট ৩২.৩৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক জেতেন স্পেনের মিরেইয়া বেলমন্তে গার্সিয়া।
মুদ্রানোভের হাতে রাশিয়ার প্রথম স্বর্ণ
অলিম্পিকে বরাবরই রাশিয়া অন্যতম ফেভারিট দল। সোনা জয়ে সবসময় শীর্ষ তালিকায় তারা থাকেই। কিন্তু ডোপ কেলেঙ্কারিতে এবার বিধ্বস্ত রাশিয়া। ছাটকাট হয়ে মাত্র ২৭১ জন অ্যাথলেট এবার অংশ নিচ্ছেন অলিম্পিকে, যা তাদের প্রায় ১০৪ বছরের ইতিহাসের সবচেয়ে ছোট দল। বিধ্বস্ত এই রাশিয়ার মুখে প্রথম হাসি ফোটালেন বেসলান মুদ্রানোভ। জুডোর পুরুষ ৬০ কেজি ওজনশ্রেণিতে সেরা হয়ে দেশকে প্রথম সোনা এনে দিলেন মুদ্রানোভ। মুদরানভ নিজেও জানেন এই সোনার আলাদা একটা তাৎপর্য থাকছেই। তবে তার বিশ্বাস, স্বদেশী অ্যাথলেটরা সোনা জয়ের আরও অনেক উপলক্ষই এনে দেবেন, ‘আমাদের দেশ অনেক চাপের মধ্য দিয়ে যাচ্ছে, প্রথম দিনেই সোনা জেতা আমাদের জন্য তাই বিশেষ কিছু। আমি নিশ্চিত, এটাই আমাদের শেষ সোনা নয়। আমরা এখানে প্রস্তুত হয়েই এসেছি। চাপের মুখে ভেঙে পড়তে আসিনি।’
একই ইভেন্টে কাজাখস্তানের ইয়েলদোস সেমেতোভ পেয়েছেন এই ইভেন্টের রুপা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন