শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারো ব্রাজিলের হোঁচট!

প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার গ্রæপ পর্ব থেকে বাদ পড়ার ক্ষত এখনো পুরোপুরি শুকায়নি, এর মধ্যে অলিম্পিক আসর থেকেও গ্রæপ পর্বেই বাদ পড়ার শঙ্কায় ব্রাজিল। প্রথম ম্যাচে দুর্বল দক্ষিণ আফ্রিকার সাথে গোলশূন্য ড্র করা সেলেসাওরা গতকালও ইরাকের বিপক্ষে জাল খুঁজে পায়নি। টানা দুই ম্যাচ গোলশূন্য ড্রয়ের ফলে নেইমারদের পরের রাউন্ড ঝুলে রইল অনেক ‘যদি’ কিন্তু’র উপর। তবে আলজেরিয়াকে হারিয়ে নক-আউটের আশা জোরালো করেছে তাদের চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা।
১৯৭২ সালের পর এবারই প্রথম অলিম্পিকে টানা দুই ম্যাচ গোলের দেখা পেল না বিশ্বসেরা ফুটবল দলটি। একই গ্রæপ ‘এ’তে দক্ষিণ আফ্রিকাকে ১-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ডেনমার্ক। ব্রাজিল ও ইরাকের পয়েন্ট সমান ২ করে। শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ডেনমার্ক। অপরদিকে ইরাক লড়বে দুর্বল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আগামী বৃহস্পতিবারের এই লড়াইয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল যাবে পরের রাউন্ডে। ব্রাজিল সমর্থকদের জন্য শঙ্কার বিষয় হল এদিন ইরাকীদের খেলা এই কথাই বলে যে, দক্ষিণ আপ্রিকাকে তারা মোটেও ছেড়ে কথা বলবে না। কঠিন গ্রæপ থেকে উৎরে মূল পর্বে পা রাখা দলটি আগেই একটা বার্তা দিয়ে রেখেছিল। এর আগে ইরাকের সিনিয়র দরের এশিয়া কাপ জয়ের সেই তিব্র ক্ষুধা জুনিয়র এই দলের মধ্যেও দেখা যেছে স্পষ্ট। ভাগ্য ভলো থাকলে এদিনই জয় নিয়ে মাঠ ছাড়তে পারত তারা। কিন্তু বাদ সাধে ব্রাজিলের ক্রসবার।
এদিনও তাই মাঠে দর্শকদের দুয়ো শুনতে হয়েছে নেইমারদের। দলের এমন দশায় আসর থেকে বিদায় নেওয়ার আগেই ক্ষমা চেয়ে বসেছেন দলের কোচ মিকালে। বিদায় নিশ্চিত হওয়ার আগেই এমন ক্ষমা চাওয়াটা তো রণে ভঙ্গ দেওয়ার মতই! তবে কোচ বলছেন ভিন্ন কথা, ‘আজকের দর্শকরা আমাদের জন্য বিপুল সমর্থন নিয়ে মাঠে এসেছিল। কিন্তু শেষ পর্যন্ত আমরা কেবল দুয়োই শুনেছি। আমরা যেহেতু তাদের প্রত্যাশার প্রতিদান দিতে পারিনি, তাই তাদের কাছে ক্ষমা চাইছি।’
ওদিকে তাদের চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা ‘ডি’ গ্রæপে তিন নম্বরে থাকলেও শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ হন্ডুরাসের বিপক্ষে জয়ের আশা করতেই পারে তারা। সেক্ষেত্রে ৬ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে এই গ্রæপ থেকে পরের রাউন্ড নিশ্চিত পর্তুগালের সঙ্গী হবে তারা। হন্ডুরাসকে এদিন পর্তুগিজরা হারায় ২-১ গোলে। ১০ জনের দল নিয়েও আর্জেন্টিনার এই জয় স্পষ্ট টুর্নামেন্টে ফেরার ইঙ্গিত। বিরতির আগেই এদিন অধিনায়ক ভিক্টর কুয়েস্তার দুই হলুদ কার্ডে ১০ জনের দলে পরিণত হয় তারা। বিরতির পর গোল দুটি করেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড এঞ্জেল কোররেয়া ও ওয়েস্টহ্যাম স্ট্রাইকার জোনাথন কায়েরি। কালই নক-আউটের ভাগ্য নির্ধারণী ম্যাচে হন্ডুরাসের বিপক্ষে মাঠে নামবে ২০০৪ ও ২০০৮ অলিম্পিক চ্যাম্পিয়নরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন