শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ পর্দা উঠছে এসএ গেমসের

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আজ পর্দা উঠছে গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসের। বহুল কাক্সিক্ষত দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমসের ১২তম আসরের আজ গৌহাটিতে উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শিলংয়ে আগামীকাল উদ্বোধন হবে এই আসরের। এতে প্রধান অতিথি থাকবেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী। গেমসে আট দেশের প্রায় সাড়ে তিন হাজার অ্যাথলেট, কোচ, ম্যানেজার ও কর্মকর্তাদের সমাগম ঘটবে। ২৩টি ডিসিপ্লিনে খেলা হলেও ট্রায়াথলন বাদে বাংলাদেশ অংশ নেবে ২২টিতে। লাল-সবুজদের অংশ নেয়া ডিসিপ্লিনগুলো হলোÑ অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বক্সিং, বাস্কেটবল,সাইক্লিং, আরচ্যারি, ফুটবল, হ্যান্ডবল, হকি, কাবাডি, কুস্তি, স্কোয়াশ, শূটিং, সাঁতার, টেবিল টেনিস, খো খো, তায়কোয়ান্ডো, ভলিবল, ভারোত্তোলন, উশু, জুডো ও টেনিস।
বাংলাদেশের ক্রীড়া বহরে খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ ৪৫২ জন রয়েছেন। যার মধ্যে ২১৮ জন পুরুষ ও ১৪৪ জন মহিলা খেলোয়াড় আছেন। কোচ ৫২ ও ম্যানেজার ৩৮ জন। এর বাইরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তা ও পর্যবেক্ষক মিলিয়ে প্রায় ৫০ জন গেছেন গৌহাটি ও শিলং এসএ গেমসে। এর বাইরে স্বাগতিক ভারতের ৫১৯, শ্রীলংকার ৪৮৪, পাকিস্তানের ৩৩৭, আফগানিস্তানের ২৫৪, নেপালের ৩৯৮, মালদ্বীপের ১৮৪ ও ভুটানের ৮৭ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন। এবারের এসএ গেমসে আসামের গৌহাটিতে ১৬টি এবং মেঘালয়ের শিলংয়ে সাতটি ডিসিপ্লিনের খেলা অনুষ্ঠিত হবে।
সাফ গেমসের যাত্রা হয় ১৯৮৪ সালে। নবম আসরে নাম পরিবর্তন করে সাউথ এশিয়ান গেমস গেমস রাখা হয়। যা এখন এসএ গেমস নামেই পরিচিত। ভারতে তৃতীয়বারের মতো হচ্ছে এই প্রতিযোগিতা। এর আগে ১৯৮৭ ও ১৯৯৫ সালে সাফ গেমেসের আয়োজক ছিল দেশটি। প্রায় ৪ হাজার ক্রীড়াবিদের এবারের আসরের বাজেট প্রায় ২০০ কোটি টাকার। ১৭টি ভেন্যুতে হবে এসব ইভেন্ট। আসাম ও মেঘালয়ে এবারই প্রথম এতো বড় গেমস হচ্ছে। তাই বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও নেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন