বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাঁতারের লক্ষ্য স্বর্ণপদক

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

জাহেদ খোকন : আজ গৌহাটিতে পর্দা উঠছে ১২তম সাউথ এশিয়ান (এসএ) গেমসের। আসরের ২৩ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২২টিতে, যার অন্যতম হচ্ছে সাঁতার। এসএ গেমস সাঁতারে স্বর্ণপদক জয়ের লক্ষ্যে বুধবার ঢাকা ছাড়ে ২৫ সদস্যের বাংলাদেশ সাঁতার দল। পুলে সাঁতারুরা লড়বেন আগামীকাল থেকেই। এসএ গেমসের এবারের আসর নিয়ে বেশ উৎসাহিতই সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক রাফিজ উদ্দিন রাফিজ। স্বর্ণজয়ী সাঁতারুদের বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) পাশাপাশি তিনিও অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছেন। আর এতে উৎসাহিত হয়ে সাঁতারুরাও তাদের সেরাটা দিবেন বলে মনে করেন রাফিজ। তিনি বলেন, ‘এবারের আসরে প্রত্যাশা স্বর্ণপদক। সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেই লড়বে সাঁতারুরা। আমাদের দক্ষিণ কোরিয়ান কোচ পার্ক তে গুনও আমাদের দুটি স্বর্ণের স্বপ্ন দেখিয়েছেন।’ রাফিজ আরো বলেন, ‘তাছাড়া স্বর্ণজয়ীদের জন্য আমরা ফেডারেশন থেকে তিন লাখ টাকা করে অর্থ পুরস্কার দেব বলে ঘোষণা দিয়েছি। তাতেই বেশ উৎসাহী সাঁতারুরা।
গৌহাটি-শিলং এসএ গেমসকে সামনে রেখে গত বছরের ১০ আগস্ট ২৪ জন সাঁতারুকে নিয়ে মিরপুরের শহীদ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে শুরু হয় বাংলাদেশ সাঁতার দলের আবাসিক ক্যাম্প। ২২ ডিসেম্বর চূড়ান্ত বাছাই হয়। চূড়ান্ত দলে ১১ জন পুরুষ ও ৯ জন মহিলা সাঁতারু জায়গা পান। এরাই গেমসে ৮টি ইভেন্টে লড়বেন। দীর্ঘ ছয় মাসের ক্যাম্প। তাই স্বর্ণপদকের আত্মবিশ্বাস বাড়তেই পারে। ঢাকায় গত এসএ গেমসেও দায়িত্বে ছিলেন কোচ পার্ক। সেবার বছর খানেকের বেশি অনুশীলনে ছয়টি রুপা ও ৯টি ব্রোঞ্জ জেতে বাংলাদেশ। কিন্তু এবার সাঁতারুরা বিদেশি কোচ পেয়েছেন নভেম্বর থেকে। সময় কম পেলেও সোনা জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী পার্ক। তার কথায়, ‘আমার বিশ্বাস দু’টি স্বর্ণ বাংলাদেশকে এনে দিতে পারবো।’ তবে অনুশীলনের সময়টা কম হওয়ায় কিছুটা অতৃপ্তি সাঁতারুদের। শাজাহান আলী রনি বলেন, ‘অনুশীলনও ছয় মাস ধরে ভালোই হচ্ছে। কিন্তু আরও বেশি সময় ধরে অনুশীলন হলে ভালো হতো।’
বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) বৃত্তি নিয়ে পাঁচ মাস থাইল্যান্ডে প্রশিক্ষণ নিয়ে ক্যাম্পে ফিরেছেন মাহফিজুর রহমান সাগর ও নাজমা খাতুন। থাইল্যান্ডের অভিজ্ঞতা প্রয়োগ করে এসএ গেমসে সোনা জিততে চান মাহফিজুর। তিনি বলেন, ‘থাইল্যান্ডে ভালো অনুশীলনের মধ্যে ছিলাম, তাই সোনা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। আমি  তো চাই এসএ গেমসের রেকর্ড ভাঙতে।’ সাগরের ক্যারিয়ার সেরা টাইমিং গত বাংলাদেশ গেমসে ৫২.৮৮ সেকেন্ড। বাংলাদেশের সাঁতারে বরাবরই সম্ভাবনাময় ইভেন্ট ব্রেস্ট স্ট্রোক। এসএ গেমসে জেতা বাংলাদেশের ১৫টি সোনার মধ্যে ব্রেস্ট স্ট্রোক  থেকেই এসেছে ৭টি। এবার কি হবে? সাহস করে এই প্রশ্নের উত্তরে স্বর্ণ জয়ের কথা জোর দিয়ে বলতে পারলেন না কেউ। তবে কেবল সোনা জয়ের আত্মবিশ্বাসের কমতি নেই বলেই জানালেন সাঁতারুরা।
রাঙ্গামাটিতে রাগবি প্রশিক্ষণ
স্পোর্টস রিপোর্টার : ৫০ জনকে নিয়ে রাঙ্গামাটিতে শুরু হয়েছে রাগবি প্রশিক্ষণ শিবির। সোমবার রাঙ্গামাটির পার্বত্য জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ রাগবি ফেডারেশনের সহযোগিতায় পার্বত্য অঞ্চলে কেন্দ্রীয় স্টেডিয়ামে খেলোয়াড়দের দশদিন ব্যাপী এই প্রশিক্ষণ শিবির শুরু হয়। রাঙ্গামাটির মেয়র আকবর হোসেন চৌধুরী প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক বরুন বিকাশ দেয়ান উপস্থিত ছিলেন। হায়দার আলী প্রশিক্ষণ শিবিরটি পরিচালনা করছেন। ৪০ জন ছেলে ও ১০ জন মেয়ে এই প্রশিক্ষণ শিবিরে অংশ নিচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন