ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রেক্সিট চুক্তি ইস্যুতে যুক্তরাজ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থায় যাচ্ছে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২০, ৭:৫৭ পিএম

ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিবে ইউরোপীয় ইউনিয়ন।ব্রেক্সিট চুক্তির একটি ধারা মানতে প্রত্যাখ্যান করায় যুক্তরাজ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কার্যক্রম আরম্ভ করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বুধবার ইন্টারনেট মার্কেট বিল বাতিল করার জন্য যুক্তরাজ্যকে দেয়া ইইউ’র সময়সীমা পার হয়ে যায়। ইইউ’র সর্বোচ্চ আদালত বলেছে, যুক্তরাজ্যের বিরুদ্ধে মামলা দায়ের করতে আনুষ্ঠানিক নোটিশ দেয়া হয়েছে। -বিবিসি

তবে মামলা দায়ের করা হলেও ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির আলোচনা থেকে পিছু হটবে না ইইউ। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দেও লিয়েন বলেন, খসড়া চুক্তি নিয়ে ইইউ’র উদ্বেগের জবাব দেয়ার জন্য ব্রিটেনের হাতে নভেম্বর পর্যন্ত সময় রয়েছে। এই সপ্তাহে যুক্তরাষ্ট্র-ইইউ’র মধ্যে বাণিজ্য আলোচনা চলছে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন মধ্য-অক্টোবরের মধ্যে যদি কোনো চুক্তিতে পৌঁছানো না যায় তবে দুই পক্ষেরই এগিয়ে যাওয়া উচিত। সংক্ষিপ্ত বিবৃতিতে ভন দের লিয়েন বলেছেন, সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্টে পাশ হওয়া ইন্টারনাল মার্কেট বিল পূর্বে যুক্তরাজ্যের দুই আয়ারল্যান্ড সীমান্তে কঠোর সীমান্ত এড়াতে দেয়া প্রতিশ্রুতির লঙ্ঘন।

তিনি আরো বলেন, খুব স্বাভাবিকভাবেই এই আইন দুই পক্ষের আস্থার লঙ্ঘন। এদিকে ব্রিটিশ সরকার বলছে, যুক্তরাজ্যের প্রত্যেক অংশের অর্থাৎ-ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের বাণিজ্য নিরাপত্তা সুরক্ষার জন্য এই বলি অত্যন্ত প্রয়োজন। সরকার খুব শীঘ্রই ইইউ’র নোটিশের জবাব দেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন