শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মানবাধিকার নিয়ে আমেরিকার বক্তব্য ‘ইতিহাসের তিক্ত উপহাস’: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৯:২২ এএম

ইরানি জনগণের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক সন্ত্রাসবাদের তীব্র সমালোচনা করে তেহরান বলেছে, মানবাধিকার নিয়ে আমেরিকা ও তার মিত্ররা যেসব বক্তব্য দেয় তা ‘ইতিহাসের তিক্ত উপহাস’ ছাড়া আর কিছু নয়। জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে নিযুক্ত ইরানের প্রতিনিধি মোহাম্মাদ জারেয়িয়ান বুধবার ওই কমিটির সভায় এ মন্তব্য করেন।

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে অবৈধ নিষেধাজ্ঞা আরো কঠোর করার যে ঘোষণা দিয়েছে তাকে আন্তর্জাতিক আইন ও নৈতিকতা বিরোধী উল্লেখ করে তিনি বলেন, আমেরিকার এ নীতি বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত বহু মানুষের জীবনকে বিপদাপন্ন করে তুলবে।

ওষুধসহ অন্যান্য মানবিক পণ্য ইরানে আমদানির পথে কোনো বাধা নেই বলে আমেরিকা যে দাবি করে তা প্রত্যাখ্যান করে জারেয়িয়ান বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে এসব জরুরি পণ্য আমদানি করতেও ইরানকে হিমশিম খেতে হচ্ছে।

তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিকে জানান, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি ব্যাংকিং চ্যানেলগুলো আমেরিকার সম্ভাব্য শাস্তিমূলক পদক্ষেপের ভয়ে ইরানের সঙ্গে কোনো লেনদেন করতে নারাজ এবং এ কারণেই তেহরানের পক্ষে জরুরি পণ্যও আমদানি করা সম্ভব হচ্ছে না। আর এর ভুক্তভোগী হচ্ছে ইরানের আপামর জনসাধারণ।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন