মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ভঙ্গ করেছে: রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ২:১৭ পিএম | আপডেট : ৭:১৭ পিএম, ১০ অক্টোবর, ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ভঙ্গ করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ড. মোর্শেদকে চাকুরিচ্যুতি আইনের লঙ্ঘন। একইসাথে বর্তমান সরকার কাপুরুষ বলে মন্তব্য করে তিনি বলেন, এই সরকার ভিন্নমতকে সহ্য করতে পারেনা। তাদের দলীয় লোকেরা অন্যায় করলেও পার পেয়ে যাচ্ছে। শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়াহিদুজ্জামান এ্যাপোলোকে অব্যাহতির প্রতিবাদ ও পুনর্বহালের দাবিতে এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ শিক্ষক সমন্বয় কমিটি।
উল্লেখ্য যে, ২০১৮ সালের মার্চে একটি জাতীয় দৈনিকে নিবন্ধ লেখেন ড. মোর্শেদ হাসান খান। প্রকাশিত নিবন্ধে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগ এনে গত ৯ সেপ্টেম্বর তাকে চাকুরি থেকে অব্যাহতি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। শনিবার (১০ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় এই মানববন্ধন হয়।
বাংলাদেশ শিক্ষক সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে এবং সদস্য সচিব সেলিম ভুইয়ার পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, শিক্ষক সমন্বয় কমিটির মহাসচিব বেলাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক লুৎফর রহমান, সাদা দলের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল করিম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরুল হাসান, অধ্যাপক সোহেল রানা, প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, বিএনপির সহ প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, যুবদলের সেক্রেটারি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল, যুগ্ম সম্পাদক সাদরেজ্জামান, এসএম জিলানী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আকরামুল হাসান, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সেক্রেটারি ইকবাল হোসেন শ্যামল, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমান প্রমুখ বক্তব্য রাখেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কালাম সরকার, দাউদ খান, স্বেচ্ছাসেবক দলের সহ সাধারণ সম্পাদক সরদার নূরুজ্জামান, ছাত্রদলের সাবেক সহসভাপতি মামুন বিল্লাহ, যুগ্ম সম্পাদক শামসুল আলম রানা, মহিলা দলের মমতাজ হোসেন লিপি, মজিবর রহমান, মোর্শেদ আলম, ছাত্রদলের সাবেক নেত্রী আরিফা সুলাতানা রুমা, নাদিয়া পাঠান পাপন সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের হাজোরো নেতাকর্মী।
রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- ‘মুজিববর্ষে তিনি সুন্দর জীবন উপহার দিবেন’। আমি বলবো- প্রধানমন্ত্রী আল্লাহার দোহাই লাগে আর সুন্দর দোহাই দিয়েন না প্রধানমন্ত্রী। আপনি শুধু আর্তনাদের জীবন দিয়েছেন। আজকে সিলেট থেকে নোয়াখালী শুধুই নারীর আর্তচিৎকার। আপনাকে আল্লাহর দোহাই পদত্যাগ করুন। আপনি পদত্যাগ করলে জনগণ স্বস্তিতে থাকতে পারবে।
‘কারো দয়ায় সরকার ক্ষমতায় নেই’ ওবায়দুল কাদেরের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, ঠিকই বলেছেন ওবায়দুল কাদের। কারণ তারা জনগণের দয়ায় নেই। কেননা জনগণ তো তাদেরকে দয়া করেননি। তারা অন্য কোনো দেশের দয়ায় ক্ষমতায় আছেন। আজকে সাড়ে বারো বছরে সারাদেশে জনপদের পর জনপদ খুন, গুম, ধর্ষণ আর মানুষের আহাজারি। তারা ধর্ষণের উন্নয়ন ঘটিয়েছে। মাদকের উন্নয়ন ঘটিয়েছে।
 
রিজভী বলেন, মাদক তো মন্ত্রীসভা পর্যন্ত গিয়ে পৌঁছেছে। স্বাস্থ্যমন্ত্রী বলছেন- ট্রাম্প নাকি আমাদের মতো সেবা পাচ্ছে! এটা হয় মাদকের প্রভাব নয়তো গঞ্জিকার প্রভাব। অপদার্থ স্বাস্থ্যমন্ত্রী। অকাট মূর্খ লোক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে চাকুরিচ্যুত করার বিষয়ে তিনি বলেন, ড. মোর্শেদ একজন মেধাবী শিক্ষক। তাকে ভিন্নমতের কারণে চাকুরিচ্যুত করা হয়েছে। কারণ তিনি জিয়াউর রহমানের নামে প্রবন্ধ লিখেছেন। এ জন্যই তাকে চাকুরিচ্যুত করা হয়েছে।
রিজভী বলেন, আসলে সরকার কাপুরুষ। তারা ভেবেছিল এই লেখার ঢেউ তাদের গদিকে নড়বড়ে করে দিবে। ড. মোর্শেদকে চাকুরিচ্যুত করার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ভঙ্গ করেছে। যাকে বলা হয়- ‘ইউনিভার্সিটি অফ ল ব্রেকিং’। অথচ সরকার দলীয় শিক্ষকেরা এমফিল-পিএইচডি থিসিস জালিয়াতি করেও পার পেয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না। এ সংক্রান্ত খবর গণমাধ্যমে বেরিয়েছে।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ভিসির কাছে কোনো নৈতিক শিক্ষা পাওয়া যায় না। তিনি নৈতিক স্খলনের জন্য দায়ী। তার গলায় গামছা দিয়ে রাস্তায় নামিয়ে আনা দরকার। আজকে শুধু শেখ হাসিনার কৃপাভাজন হওয়ার জন্য তিনি নীতি বিসর্জন দিয়েছে। তাদের বিরুদ্ধে ছাত্র সমাজকে ন্যায় সংগত দাবিতে আন্দোলন করতে হবে।
রিজভী অবিলম্বে অধ্যাপক মোর্শেদ হাসান খান ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়াহিদুজ্জামান এ্যাপোলোকে চাকুরিতে পুনর্বহালে দাবি জানান।
 
সভাপতির বক্তব্যে ড. এবিএম ওবায়দুল ইসলাম বলেন, যাদেরকে অন্যায়ভাবে চাকুরিচ্যুত করা হয়েছে তাদের পুনর্বহালের দাবি জানাই। এই সরকারের ‘মুজিব বর্ষের অর্জন, সারাদেশে নারী ধর্ষণ’।
ঢাবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. লুৎফর রহমান বলেন, মোর্শেদ হাসান খানকে চাকুরিচ্যুত করার মধ্যদিয়ে আমি চরমভাবে লজ্জিত। একটা প্রবন্ধ লেখার কারণে তাকে চাকুরিচ্যুত করা মানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তবুদ্ধি চর্চা বন্ধ করতে চাইছে প্রশাসন। 
ঢাবির অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান বলেন, সম্পূর্ণ অন্যায় ও বেআইনিভাবে তাদেরকে চাকুরিচ্যুত করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের আদেশের সাথে সাংঘর্ষিক। এ ঘটনায় আজকে সারা বিশ্ব এর নিন্দা জানিয়েছে। আসলে সরকার ভিন্নমতকে স্তব্ধ করতে চায়। অথচ সরকারদলীয় কোনো শিক্ষকের বিরুদ্ধে ঢাবি প্রশান কোনো ব্যবস্থা নেয়না। এটা বিশ্ববিদ্যালয়ের দ্বিচারিতা। এই ঘটনার তীব্র নিন্দা জানাই।
সুলতান সালাউদ্দিন টুকু বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষক ড. মোর্শেদকে একটি প্রবন্ধ লেখার কারণে চাকুরিচ্যুত করা হয়েছে। কারণ তিনি প্রবন্ধ লিখেছিলেন বাংলাদেশের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে। এ জন্য চাকুরিচ্যুত করা পৃথিবীর ইতিহাসে বিরল।
তিনি বলেন, আমি তার চাকুরিচ্যুতির প্রতিবাদ জানাই। একইসাথে তাকে পুনর্বহালের দাবি জানাই। 
টুকু বলেন, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগকে খুঁজে পাওয়া যাবে না। আজকে তারা গণতন্ত্র হত্যা করে এখন নারী ধর্ষণ করছে। আওয়ামী ভাইরাসকে বিতাড়িত করতে হবে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্ব দেশবাসীও দেখতে চায়। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে।
ছাত্রদল সভাপতি খোকন বলেন, স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলে তাদের সরাতেই হবে। আজকে ছাত্রলীগের সন্ত্রাসীরা সারা দেশে ধর্ষণের উল্লাসে মেতে উঠেছে। তাদের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন