বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেফারিকে মেরে ৮ বছর নিষিদ্ধ গোলরক্ষক!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

ফুটবল ম্যাচে বাদানুবাদ, হাতাহাতি নতুন কিছু না। সিদ্ধান্ত মেনে নিতে না পেরে রেফারির গায়ে হাত তোলার নজিরও কম নেই। জার্মানির নিচু স্তরের লিগে এমন এক ঘটনায় জড়িয়ে ৮ বছর ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছেন এক গোলরক্ষক। স্থানীয় ফুটবল অ্যাসোসিয়েশন তাঁকে এ শাস্তি দিয়েছে।
ঘটনা গত সেপ্টেম্বরে। এসভি অপাম ও সিএসভি ম্যারাথন টুর মধ্যে ম্যাচ চলছিল। অপামের মাঠে অনুষ্ঠিত ম্যাচের ৮০ মিনিটে বিতর্কিত এক সিদ্ধান্তে স্বাগতিকদের পক্ষে গোলের বাঁশি বাজান রেফারি। কিন্তু অতিথি দলটি প্রতিবাদ জানায়। তাদের দাবি ছিল, গোলটি করা হয়েছে অফ সাইড থেকে। এ নিয়ে প্রতিবাদ জানাতে গিয়ে লাল কার্ড দেখেন সিএসভির এক ফুটবলার। এরপর ম্যাচ পুনরায় যখন শুরু হবে তখনই নিজের গোলপোস্ট ছেড়ে গিয়ে পেছন থেকে ঝাঁপিয়ে পড়ে রেফারিকে আঘাত করেন সেই গোলরক্ষক।
সিএসভি গোলরক্ষকের পুরো নাম প্রকাশ করেনি সংবাদমাধ্যম। এ নিয়ে জার্মানিতে আইনগত বিধিনিষেধ রয়েছে। শুধু জানানো হয়েছে নামের এক অংশ-সামেত। রেফারিকে আঘাত করার পর তার বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হয়েছে। রেফারিকে আঘাত করার পর ম্যাচটা তখনই বন্ধ করে দেওয়া হয়। এদিকে তার ক্লাব সিএসভি ম্যারাথন টু-ও গোলরক্ষকের বিরুদ্ধে কঠোর অবস্থানে চলে যায়। ক্লাবের ত্রিসীমানায় আসতে নিষেধ করা হয় তাঁকে। যদিও আইনগত কারণে তৎক্ষণাৎ তাঁকে নিষিদ্ধ করেনি ক্লাব। ক্লাবটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাক্সেল উয়েবস ইএসপিএনকে বলেন, ‘তার মতো খেলোয়াড় সিএসভি ম্যারাথনে দ্বিতীয় সুযোগ পাবে না।’
সেই ঘটনার পর নিজেদের গোলরক্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে তদবির করেছে সিএসভি। শেষ পর্যন্ত বৃহস্পতিবার স্থানীয় ফুটবল অ্যাসোসিয়েশন সামেতকে ৮ বছর নিষিদ্ধ করে। ওয়েবস বলেন, ‘এখন আমরা তাকে বের করে দিতে পারব। রেফারিকে আক্রমণের কোনো সুযোগ নেই। আমরা একটা সম্মানের কাজ করছি কিন্তু এ ধরনের কর্মকান্ড সব মজা কেড়ে নেয়।’ নিষিদ্ধ হয়েও অবশ্য ঝামেলা থেকে সহসাই রেহাই মিলছে না সামেতের। আদালতেও ধরনা দিতে হবে তাঁকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন