বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শুমাখারের ‘মুকুট’ হ্যামিল্টনের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মাইকেল শুমাখার এখন কেমন আছেন? কাল লুইস হ্যামিল্টনের কীর্তি কি তার কান পর্যন্ত পৌঁছেছে? শুমাখারের নাম একটু অপরিচিত লাগতে পারে। প্রায় অর্ধযুগ আগেও তার নাম থাকত রজার ফেদেরারের পাশে। এখন যে নেই তা নয়, কিন্তু সাত বছর আগের ভয়ংকর দুর্ঘটনা শুমাখারকে পাদপ্রদীপের আলো থেকে ঠেলে সরিয়েছে। জগৎটাই এমন। ট্রয়ের রণাঙ্গনে না থাকলে মানুষ হয়তো ‘একিলিস’কেও ভুলে যেত। তেমনি খেলাধুলায় ময়দানেও না থাকলে লোকে ভুলে যায়। শুমাখারের নিজেরও কি মনে আছে?
কোমা থেকে ফিরেছেন ২০১৪ সালে। তারপর থেকে চিকিৎসকেরা মাঝে-মধ্যে নিদান দেন— শুমাখার জেগে আছেন কিন্তু সাড়া নেই, শুমাখার আর কখনো ফর্মুলা ওয়ানের ট্র্যাকে ফিরতে পারবেন না, দুর্ঘটনার আগে শুমাখার যেমন ছিলেন, তেমনটা আর কখনো দেখা যাবে না। তবু পরশু নিশ্চয়ই শুমাখারের কানে কথাটা কেউ তুলেছেন। তার স্ত্রী করিনা? কিংবা সন্তান জিনা-মারি অথবা মিক- কেউ নিশ্চয়ই বলেছে, ‘বাবা, তোমাকে আদর্শ মেনে আসা লোকটা আজ তোমারই কীর্তি ছুঁয়ে ফেলেছে!’ হ্যাঁ, হ্যামিল্টনের কথাই বলা হচ্ছে। কাল জার্মানিতে আইফেল গ্রাঁ প্রি জিতে শুমাখারের সমান ৯১টি গ্রাঁ প্রি ট্রফি জয়ের রেকর্ড ছুঁলেন এই ব্রিটিশ। আর সে কারণেই বিস্মৃত হতে যাওয়া নামটা উঠে এসেছে সংবাদমাধ্যমে- শুমাখার! এদিন হ্যামিল্টনের সংবাদ সম্মেলনেও তিনি ছিলেন একটু অন্যভাবে।
হ্যামিল্টন সংবাদকর্মীদের প্রশ্নের জবাব দেওয়ার সময় মিক এসে দাঁড়ান তার পাশে। হাতে তার বাবার একটা রেস হেলমেট। হ্যামিল্টনের হাতে সেটি তুলে দেন মিক। হ্যামিল্টন সেই হেলমেট উঁচিয়ে ধরেন অযুত ক্যামেরার সামনে- যেন রূপকভাবে পাশাপাশি দাঁড়ানো শুমাখার-হ্যামিল্টন, পাশাপাশি রাখা দুটো ৯১ ট্রফি জয়ের কীর্তি। শুমাখার সর্বশেষ গ্রাঁ প্রি জয়ের ১৪ বছর ১০ দিন পর তার পাশে দাঁড়ালেন হ্যামিল্টন। আদর্শের প্রতি এর চেয়ে ভালো নৈবেদ্য আর কি হতে পারে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন