ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

ভালোবাসার টানে ফিরলেন মেসি শুরুর আগে মিশনে সফল কোচ বাউজা

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জাতীয় দল থেকে তাঁর অবসরই ছিল নাটকীয়তায় ঘেরা। নাটক চলেছে অবসর কাটিয়ে আবার আর্জেন্টিনা দলে তাঁর ফেরা নিয়েও। ‘আলবিসেলেস্তে’ সমর্থকদের উদ্বেগও তাই ছিল, লিওনেল মেসি কি আদৌ আকাশি-সাদা জার্সিতে আবার দেখা দেবেন? দিলেও সেটি কবে? প্রশ্নগুলোর উত্তর নিজেই দিয়ে দিলেন মেসি। আবার জাতীয় দলে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। মেসি বলেছেন, এমনিতেই আর্জেন্টিনার ফুটবল নানামুখী সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। তিনি অবসর নিয়ে সেই সংকট আরও বাড়াতে চান না। দেশের প্রতি ভালোবাসাই আবারও লড়াই করতে উদ্বুদ্ধ করেছে আর্জেন্টিনা অধিনায়ককে। মিশন অসমাপ্ত রেখে যানই-বা কীভাবে! মেসির ব্যবস্থাপনা সংস্থা তাঁর বিবৃতি প্রকাশ করেছে, যাতে আর্জেন্টিনা অধিনায়ক বলেছেন, ‘অবসর নেওয়ার ব্যাপারটা বেশ গুরুত্বের সঙ্গেই ভেবেছিলাম। কিন্তু দেশের প্রতি, এই জার্সিটার প্রতি আমার ভালোবাসা অনেক বেশি।’
গত জুনে শতবার্ষিকী কোপা আমেরিকার ফাইনালে হেরে যাওয়ার পর হঠাৎই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন মেসি। তবে দলের প্রাণভোমরাকে আবারও ফেরানোর ব্যাপারে কথা বলতে বার্সেলোনায় এসেছিলেন আর্জেন্টিনার নতুন কোচ এদগার্দো বাউজা। আর্জেন্টিনা ভক্তদের সুখবরের আভাসও আগেই দিয়ে রেখেছিলেন। বার্সেলোনা ফরোয়ার্ডের সঙ্গে আলাপ-আলোচনার পর বাউজার বিশ্বাস ছিল, মেসি ফিরবেন, এবং সেটি সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের আগেই হতে পারে। বৃহস্পতিবার মেসির সঙ্গে কথা বলার পর দেশে ফিরে সাংবাদিকদের বাউজা বলেছেন, ‘আমার মনে কোনো সংশয়ই নেই যে, ও (মেসি) আবারও জাতীয় দলের হয়ে খেলতে চায়। ফেরার জন্য ওর মধ্যে আকুলতা দেখেছি আমি।’
প্রাক-মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে বৃহস্পতিবার হুয়ান গাম্পার ট্রফিতে সাম্পদোরিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল বার্সেলোনা। সেই ম্যাচটি ন্যু-ক্যাম্পের গ্যালারিতে বসেই দেখেছেন বাউজা। নতুন কোচের সামনে বেশ আলোও ছড়ালেন মেসি, বার্সেলোনার ৩-২ গোলে জয়ের জোড়া গোল করেছেন, সুয়ারেজের গোলটিতেও সহায়তা করেছেন দুর্দান্ত ওভারহেড কিকে। ম্যাচের পর মেসির সঙ্গে আলোচনায় বসেন বাউজা। সেখানে উপস্থিত ছিলেন মেসির বার্সেলোনা-সতীর্থ, আর্জেন্টাইন তারকা হাভিয়ের মাচেরানোও।
প্রাথমিকভাবে অবশ্য মেসির সঙ্গে শুধু ফুটবল নিয়েই কথা হয়েছে বলে জানিয়েছিলেন বাউজা। তবে পরে জানিয়েছিলেন, মেসির জাতীয় দলে ফেরার সম্ভাবনাই বেশি। সেপ্টেম্বরে উরুগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত তিনটায় (আর্জেন্টাইন সময় শুক্রবার সন্ধ্যা ৬টা) দল ঘোষণার কথা ছিল আর্জেন্টিনা কোচের।
উত্তরটা ইতিবাচকই পেলেন বাউজা। সুখবর পেল আর্জেন্টিনাও। জাতীয় দলে ফেরার ঘোষণা দেওয়া লিওনেল মেসিও আছেন এই দলে। এদিকে কদিন আগে ইতালিয়ান ফুটবল ও স্ট্রাইকারদের সর্বোচ্চ দামের নতুন রেকর্ড গড়ে জুভেন্টাসে যোগ দেওয়া হিগুয়েনকে ছাড়াই হয়তো ভবিষ্যতের ছক কষছেন বাউজা। টানা তিনটি ফাইনালেই হিগুয়েইন দৃষ্টিকটু মিস করেছেন। যেগুলো ঠিকমতো কাজে লাগাতে পারলে একটি শিরোপার জন্য এমন বুভুক্ষু হাহাকারে পুড়তে হতো না আর্জেন্টিনাকে। যেকোনো টুর্নামেন্টের নকআউট পর্বে হিগুয়েইনের মানসিক চাপ নেওয়ার ক্ষমতা নিয়েও প্রশ্ন আছে। এমন নয় চিরতরে দরজা বন্ধ হয়ে গেল। তবে হিগুয়েইনের বদলে রিভার প্লেটের লুকাস আলারিও আর অ্যাটলেটিকো মিনেইরোর লুকাস প্রাত্তোকে সুযোগ দেওয়া বেশি জরুরি মনে করেছেন বাউজা।
হিগুয়েইনের নতুন ক্লাব সতীর্থ অবশ্য দলে ফিরেছেন। ফিরেছেন অ্যাঙ্গেল কোরেয়াও। মাচেরানোও আছেন দলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন