বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের পশ্চিম হেরাতের কারাগারে দাঙ্গা, ৮ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ১০:১৭ এএম

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের একটি কারাগারে দাঙ্গায় অন্তত আটজন কয়েদির প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হন কমপক্ষে ১২ জন।
হেরাতের স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী বার্তা সংস্থা এপিকে বলেন, গত বুধবার (২৮ অক্টোবর) দিবাগত রাতে পশ্চিম হেরাতের রাজধানী হেরাত শহরের একটি কারাগারে ঘটনাটি ঘটে। এতে আরও ৮ জন বন্দি ও চারজন কারারক্ষী আহত হয়েছেন।
তিনি আরো বলেন, নিহত আটজনের মধ্যে একজনের শরীরে গুলির ক্ষত রয়েছে। ওই কারাগারে ২ হাজার বন্দী রয়েছে। সেখানে কোনো তালেবান যোদ্ধা বন্দী আছে কিনা তা জানা যায়নি। এ ঘটনায় তদন্ত চলছে।
প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ বলেন, কারাগারের ৫ নম্বর ব্লকে কয়েকটি পার্টিশন তৈরি করেছে বন্দিরা। এদিন কারারক্ষীরা সেই পার্টিশন সরিয়ে দিতে গেলে দাঙ্গা শুরু হয়। এ সময় বন্দিদের দখলে থাকা কিছু জিনিস তাদের কাছ থেকে নেয়ার চেষ্টা করে পুলিশ।
নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, ওই কারাগারের বন্দিরা একটি ব্লকে আগুন ধরিয়ে দেয়। তবে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী ও প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ এ ব্যাপারে কোনো কিছুই নিশ্চিত করতে পারেননি।
আফগানিস্তানের কাবুলে অবস্থিত পুল-ই চারখি দেশটির সবচেয়ে বড় কারাগার। এটা ১৯৭০ সালে নির্মাণ করা হয়। পুল-ই চারখিতে ৫ হাজার বন্দি রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেখানে বর্তমানে বন্দি আছে ১০ হাজার ৫০০ জন। ২০১৯ সালে এই কারাগারে দাঙ্গার ঘটনায় চারজন বন্দি নিহত হয়। এছাড়া পুলিশের এক কর্মকর্তাসহ অন্তত ১২ জন আহত হয়।
আফগানিস্তানের কারাগারগুলোতে মাঝে মাঝে দাঙ্গার ঘটনা ঘটে। এসব কারাগারে পর্যাপ্ত জায়গা না থাকা, ভবনগুলোর দুর্বল নির্মাণের কারণে বন্দীরা বিভিন্ন সময়ে হট্টগোল সৃষ্টি করে। সূত্র : আল জাজিরা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন