শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

স্তন ক্যান্সার প্রতিরোধ সচেতনতা বৃদ্ধির জন্য জনসম্পৃক্ততা বৃদ্ধি প্রয়োজন-স্বাস্থ্য সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ৬:২৪ পিএম

স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য আরো জনসম্পৃক্ততা বৃদ্ধি প্রয়োজন। জনসম্পৃক্ততা বাড়লে এই রোগ প্রতিরোধ করা সম্ভব হবে। স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে বুধবার (৪ নভেম্বর) রাজধানীর উত্তরাস্থ আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল (এএমসিজিএইচ)-এ আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর এ কথা বলেন।

তিনি জানান, বাংলাদেশ স্বাস্থ্যসেবায় অনেক এগিয়েছে। বর্তমানে সরকারি মেডিক্যাল কলেজ ৩৬টি, বেসরকারি মেডিক্যাল কলেজ ৭৭টি। আরো চারটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রক্রিয়াধীন।

তিনি বলেন, আমাদের একাগ্রতা এবং সম্মিলিত প্রচেষ্টা ছিল বলে আমরা করোনা যুদ্ধে জয়ী হতে পেরেছি। মেডিক্যাল কলেজগুলোর লেখাপড়ার মান আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ সরকার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্তন ক্যান্সারে নারী পুরুষ উভয়ই আক্রান্ত হন। তবে নারী ৯৮ শতাংশ, পুরুষ ২ শতাংশ। নারীদের মধ্যে ৫০ বছরের ঊর্ধ্বে নারীরা বেশি আক্রান্ত হন। প্রাথমিক পর্যায়ে এ রোগ নির্ণয় হলে শতভাগ নিরাময় করা সম্ভব।

ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এএমসিজিএইচ-এর ব্যবস্থাপনা পরিচালক বিগ্রে. জেনা. (অব.) প্রফেসর মো. আব্দুল করিম খান। স্তন ক্যান্সার সচেতনতার উপর আলোচনা করেন এএমসিজিএইচ-এর অনকোলজি, কনসালট্যান্ট ডা. সুরা যুকরুপ মমতাহেনা। এ ছাড়াও বক্তব্য প্রদান করেন এএমসিজিএইচ-এর সিনিয়র কনসালট্যান্ট ও হেড অব ক্লিনিক্যাল অনকোলজি প্রফেসর ডা. এ.এম.এম শরিফুল আলম ও ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এসএম খলিলুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন