শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অরুণাচলের কাছে রেললাইন দ্রুত সমাপ্তির নির্দেশ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১১:৫৭ পিএম

দ্রুত কাজ শেষ হোক অরুণাচল প্রদেশ সীমান্ত লাগোয়া রেল লাইনের। গত রোববার এমনই নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিন। এদিন তিনি জানান, কৌশলগত দিক থেকে এ রেলপথ চীনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই কাজ দ্রুত শেষ করা প্রয়োজন।

জিংপিনের দাবি, সীমান্ত এলাকার স্থিতাবস্থা বজায় রাখতে এ রেলপথ বেশ গুরুত্বপূর্ণ। সিচুয়ান-তিব্বত রেলপথ নির্মাণের কাজ শুরু করেছে বেজিং। এ রেলপথটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের ইয়ান থেকে শুরু হয়ে তিব্বতের লিনঝি অবধি যাবে। উল্লেখ্য, সিচুয়ান-তিব্বত রেলপথ সিচুয়ানের রাজধানী চেংদু থেকে শুরু হবে। এ রেলপথটি তৈরির পরে লাসা অবধি যেতে ৪৮ ঘণ্টা লাগা সময় কমে আসবে মাত্র ১৩ ঘণ্টায়।

লিনঝি, যা নিয়াংঝি নামেও পরিচিত সেটি অরুণাচল সীমান্তের খুব কাছে। অরুণাচল প্রদেশের একটা অংশ চীন নিজের বলে দাবি করে। তবে বারবার অনৈতিক দাবি বলে ব্যাখ্যা করে এসেছে ভারত। লিনঝিতে একটি বিমানবন্দরও গড়ে তুলেছে চীন। এ নিয়ে হিমালয়ের কোলে মোট পাঁচটি বিমানবন্দর রয়েছে বেজিংয়ের।

ইয়ান থেকে লিনঝি রেলপথ ১ হাজার ১১ কিমি লম্বা, এতে ২৬টি স্টেশন থাকবে। প্রতিটি ট্রেন ১২০ থেকে ২০০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে চলবে। চীনের এ প্রকল্পে খরচ হবে ৪৭.৮ বিলিয়ন ডলার।

রোববার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে শি জিংপিন জানান, এ রেলপথ চীনে পরিবর্তন আনবে। এক নতুন যুগ তৈরি করবে। চীনের সরকারের লক্ষ্য তিব্বতকে এক নতুন রূপ দেয়া। এ রেলপথের মাধ্যমেই তা সম্ভব হবে। চীন সীমান্তকে আরও মজবুত করবে ইয়ান থেকে লিনঝি রেলপথ। সূত্র : এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন