ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সায়েব এরাকাতের মৃত্যুতে জাতিসংঘ মহাসচিবের শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১২:৫৪ পিএম

ফিলিস্তিনের অন্যতম প্রখ্যাত রাজনীতিবিদ সায়েব এরাকাতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এক শোকবার্তায় অ্যান্তোনিও গুতেরেস বলেন, সায়েব এরাকাতের মৃত্যুতে জাতিসংঘের পক্ষ থেকে আমি অন্তরের অন্তস্থল থেকে গভীর শোক প্রকাশ করছি। আজীবন ফিলিস্তিনিদের স্বাধীনতা আন্দোলনে নিজেকে উজাড় করা মহান এ রাজনীতিকের শোকসন্তপ্ত পরিবার, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও দেশটির জনগণের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।

২০১৪ সালে ভেস্তে যাওয়া যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল-ফিলিস্তিনের শান্তি আলোচনায় প্রধান সমঝোতাকারীর ভূমিকা পালন করেন সায়েব এরাকাত।
পিএলওর মহাসচিবের পাশাপাশি ফিলিস্তিনের অত্যন্ত শক্তিশালী রাজনৈতিক গোষ্ঠী ফাতাহর সদস্য ছিলেন সায়েব। ইসরাইলের সঙ্গে সংঘাতে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের শক্তিশালী সমর্থক ও অধিকৃত ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের ঘোরবিরোধী ও সমালোচক ছিলেন পিএলওর এ মহাসচিব।
গত ৮ অক্টোবর তার করোনা শনাক্তের পর থেকে তার অবস্থা খারাপ হতে থাকে। পরে তাকে গত ১৮ অক্টোবর হাসপাতালে ভর্তি করা হয়। তার মৃত্যুতে ফিলিস্তিনে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাস বলেন, আমাদের প্রিয় ভাই ও বন্ধু, মহান যোদ্ধা ড. সায়েব এরাকাতের মৃত্যু ফিলিস্তিন এবং আমাদের জনগণের জন্য বড় ক্ষতি।
ফিলিস্তিনের কর্মকর্তারা জানিয়েছেন, জেরুজালেমের হাদাসা মেডিক্যাল সেন্টারে এই ৬৫ বছর বয়সীর মৃত্যু হয়। প্যালেস্টাইন লিবারেল অর্গানাইজেশনের (পিএলও) সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা এরাকাত ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উপদেষ্টা ছিলেন। ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় বিগত আড়াই দশক ধরে ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করা এরাকাতের মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। খবর বিবিসি ও আনাদোলুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন