ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

কলাপাড়ায় খালে কীটনাশক প্রয়োগ করে মাছ নিধন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৬:০৬ পিএম

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া গ্রামে নান্নীর খালে কিটনাশক প্রয়োগ করে কয়েক লক্ষ টাকার মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে। প্রতি বছর শুকনো মৌসুমে এলে কতিপয় ব্যক্তিরা খালে বিষ প্রয়োগ করে মাছ নিধন করে থাকে। শনিবার (৭ নভেম্বর) গভীররাতে ঘটনাটি ঘটেছে। ওই খালে মাছ ধরে জীবীকা নির্বাহ করা প্রায় তিনশ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে স্থানীয়রা জানান।এ বিষয়ে স্থানীয় প্রশাসন দ্রæত আইনানুগ ব্যবস্থা নিবে বলে আশা করছেন ক্ষতিগ্রস্থ মৎস্যজীবী পরিবারের সদস্যরা।

সরেজমিনে গিয়ে জানা যায়, লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া গ্রামে প্রায় দুই-তিন কিলোমিটার এলাকাজুড়ে নান্নীর খালের অবস্থান। এই খালের সাথে রামনাবাদ নদীর সংযুক্ত রয়েছে। এ খালে মৎস্য শিকার করে স্থানীয় তিন শতাধিক পরিবার জীবীকা নির্বাহ করে আসছে। ঘটনার দিন গভীর রাতে কতিপয় ব্যক্তিরা প্রতি বছরের মত এ বছর উক্ত খালে কিটনাশকজাতীয় দ্রব্য ছিটিয়ে মাছ নিধন করে। এতে পুরো খাল জুড়ে বাগদা চিংড়ি, গলদা চিংড়িসহ সকল ধরনের চিংড়ি মাছ মারা যায়। ওই ঘটনা রাতেই এলাকার মানুষের মাঝে ছডিয়ে পরে। স্থানীয়রা খালের পারে গিয়ে দেখতে পায় মাছ মরে ভেসে উঠতে আছে। স্থানীয়দের ধারনা করে, ওই রাতে প্রায় কয়েক লক্ষ টাকার মাছ মারা গেছে। নান্নীর খালে মাছ ধরে জীবীকা নির্বাহকরে জেলে স্বপন গাজী,সালাম সিকদার, জসিম খাঁন ও কামাল হাওলাদার জানান,শনিবার গভীর রাতে এই খালে বিষ প্রয়োগ করা হয়। এতে অনেক মাছ মরে ভেসে ওঠে। সংবাদ পেয়ে আমরাও খালে গিয়ে অনেক মরা মাছ ধরেছি। অনেকেই জাল বা অন্যকোন কিছু ছাড়াই হাত দিয়েও অনেক মাছ ধরেছে। এখন খালে কোন মাছ নেই বললেই চলে। যারা নিয়মিত খালে মাছ ধরে দু-বেলা খাবার সংগ্রহ করে থাকে তাদের এখন মাথায় হাত পরেছে। এলাকার কিছু অসাধু ব্যক্তিরা প্রতিবছর এই সময়ে খালে বিষ দিয়ে মাছ ধরে। এদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন কঠোর পদক্ষেপ নিবে বলে আমরা আশা করছি।
লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস জানান, খালে বিষ প্রয়োগের বিষয়টি আমার জানা নেই, যদি কেহ এধরনের কাজ করে থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী বলেন, সরকারী খালে বিষ প্রয়োগে মাছ মারা একটি মারাত্মক অপরাধ। কেহ এধরনের কাজ করে থাকলে সঠিক তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বিষয়টি তদন্ত করার জন্য ঘটনাস্থলে তিনি যাবেন বলেও জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন