শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মৃত্যুকূপে রোনালদো-গ্রিজমান-এমবাপেরা

২২ বছর পর স্কটল্যান্ড, উত্তর মেসিডোনিয়ার প্রথম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

সার্বিয়াকে পেনাল্টি শুটআউটে হারিয়ে ২২ বছর পর কোনো বৈশ্বিক টুর্নামেন্টে খেলার সুযোগ পেল স্কটল্যান্ড। পিছিয়ে পড়েও আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে জিতেছে হাঙ্গেরি। অতিরিক্ত সময়ের গোলে একই স্কোরলাইনে উত্তর আয়ারল্যান্ডকে হারিয়েছে স্লােভাকিয়া। ওদিকে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক টুর্নামেন্টে খেলতে যাচ্ছে উত্তর মেসিডোনিয়া। এই চার দলের জয়েই নিশ্চিত হয়ে গেল, আগামী বছর অনুষ্ঠিতব্য ইউরো ২০২০-তে কোন ২৪ দল খেলবে। করোনার প্রকোপ থেমে গেলে পিছিয়ে যাওয়া আসরটির পর্দা উঠবে ২০২১ সালের ১১ জুন।
এবারের ইউরোর আয়োজন বেশ অদ্ভুত। মূল বাছাই পেরিয়ে আগেই ইউরো ২০২০-এর টিকেট নিশ্চিত করেছিল ২০ দল। নতুন আঙ্গিকে এবার চূড়ান্ত হলো বাকি চারটি দলও। উয়েফা নেশন্স লিগের পথ পেরিয়ে নিজ নিজ গ্রুপের প্লে-অফে জিতে যেতে হয়েছে ম‚ল পর্বে। নির্দিষ্ট করে একটি বা দুটি দেশ এর স্বাগতিক নয়। গোটা ইউরোপের ১১ ভেন্যুতে হবে ‘২০২০’ ইউরো। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে- ইংল্যান্ডের লন্ডন, জার্মানির মিউনিখ, ইতালির রোম, নেদারল্যান্ডসের আমস্টারডাম, স্কটল্যান্ডের গ্লাসগো, স্পেনের বিলবাও, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ, হাঙ্গেরির বুদাপেস্ট, আয়ারল্যান্ডের ডাবলিন, আজারবাইজানের বাকু, ডেনমার্কের কোপেনহেগেন ও রোমানিয়ার বুখারেস্টে।
২৪ দলকে ভাগ করা হয়েছে ছয়টি গ্রুপে। গ্রুপ ‘এ’ তে ইম্মোবিলে-ইনসিনিয়া-বোনুচ্চিদের ইতালির সঙ্গে খেলবে গ্যারেথ বেলের ওয়েলস, গ্রানিত জাকান্ডজের্দান শাকিরিদের সুইজারল্যান্ড, অন্য দলটা তুরস্ক। মোটামুটি বেশ কঠিন গ্রুপই বলা চলে এটাকে। গ্রুপ ‘বি’ তে লুকাকু-হ্যাজার্ড-ডি ব্রুইনদের বেলজিয়ামের সঙ্গী হচ্ছে ক্রিশ্চিয়ান এরিকসেনের ডেনমার্ক। বাকি দুই দল ফিনল্যান্ড ও ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া। রাশিয়া ও ফিনল্যান্ড তেমন চমক না দেখাতে পারলে বেলজিয়াম-ডেনমার্কেরই পরের রাউন্ডে ওঠার কথা।
প্রথমবারের মতো বৈশ্বিক কোনো টুর্নামেন্টে খেলতে এসে ফন ডাইক-ডি ইয়ংদের নেদারল্যান্ডসের সামনে পড়েছে উত্তর মেসিডোনিয়া। বাকি দুই দল ইউক্রেন ও অস্ট্রিয়া। নেদারল্যান্ডসের জন্য গ্রুপটা বেশ সহজই বলা চলে। ওদিকে ২০০৪ ইউরোর কথা মনে করিয়ে দিয়ে আবারও একই গ্রুপে পড়েছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। গ্রুপ ‘ডি’- এর বাকি দুই দল স্কটল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। মোটামুটি প্রতিটি দলেরই কোনো না কোনো শক্তির জায়গা আছে, যা এই গ্রুপকে করে তুলেছে অননুমেয়। ২০০৮ ও ২০১২ সালের জোড়া ইউরোজয়ী স্পেন গ্রুপ ‘ই’ তে সঙ্গী হিসেবে পেয়েছে রবার্ট লেভান্দোভস্কির পোল্যান্ডকে। বাকি দুই দল স্লােভাকিয়া ও সুইডেন।
তবে সব আলো কেড়ে নিয়েছে শেষ গ্রুপটা। গ্রুপ ‘এফ’ কে মৃত্যুফাঁদ বলা হলেও ভুল হবে না হয়তো। একই গ্রুপে যে পড়েছে পর্তুগাল, ফ্রান্স ও জার্মানির মতো তিন পরাশক্তি! ইউরো ধরে রাখার লড়াইয়ে ক্রিস্টিয়ানো রোনালদোরা গ্রুপ পর্বেই লড়বেন গতবারের ফাইনালিস্ট ও বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা ফ্রান্স ও চারবারের বিশ্বজয়ী জার্মানির সঙ্গে। গ্রুপের আরেক দল হাঙ্গেরি।

কোন গ্রুপে কারা
গ্রুপ এ : তুরস্ক, ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড
গ্রুপ বি : ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, রাশিয়া
গ্রুপ সি : নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, নর্থ মেসিডোনিয়া
গ্রুপ ডি : ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড, চেক রিপাবলিক
গ্রুপ ই : স্পেন, সুইডেন, পোল্যান্ড, স্লোভাকিয়া
গ্রুপ এফ : হাঙ্গেরি, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন