বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ট্র্যাকের নতুন রানী

থম্পসন পেরেছেন, বোল্ট পারবেন তো?

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে জ্যামাইকান আধিপত্য চলছেই। অলিম্পিকে ছেলে ও মেয়ে মিলিয়ে ১০০ ও ২০০ মিটারের শেষ ১১টি ইভেন্টের ১১টি স্বর্ণ পদকই গেল জ্যামাইকার ঝুলিতে! ছেলেদের ১০০ মিটারে উসাইন বোল্ট, মেয়েদের ১০০ মিটারে এলানি থম্পসনের পর ছেলেদের ১১০ মিটার হার্ডলসেও স্বর্ণ জিতেছেন দেশটির ওমার ম্যাকলেয়ড। জ্যামাইকান গতিদানব বোল্ট ২০০ মিটারেও অন্যতম ফেবারিট। তার আগেই তালিকাটি আরো লম্বা করলেন থম্পসন। ১০০ মিটারের পর মেয়েদের ২০০ মিটার স্প্রিন্টেও স্বর্ণ জিতেছেন এই জ্যামাইকা কন্যা। রিও গেমসের দ্বাদশ দিনে গতকাল সকালে বিশ্বচ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের ডাফনে স্কিপার্সকে পেছনে ফেলতে সময় নেন ২১.৭৮ সেকেন্ড। ২৪ বছর বয়সী থম্পসনের গতির সঙ্গে শেষ পর্যন্ত পাল্লা দিতে পারেননি বেইজিংয়ে গত বিশ্বচ্যাম্পিয়নশিপে তাকেই পেছনে ফেলা স্কিপার্স। ১০০ মিটারে রুপা পাওয়া যুক্তরাষ্ট্রের টরি বোউই পেয়েছেন ব্রোঞ্জ। সতীর্থ শেলি-অ্যান ফ্রেসার-প্রাইসের রাজত্ব শেষ করে দিয়ে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে নতুন রানী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন থম্পসন। ফ্রেজার-প্রাইসের আট বছরের অলিম্পিকের রাজত্বের অবসান ঘটিয়ে ট্যাক অ্যান্ড ফিল্ডে নতুন রানী হিসেবেই আবিভর্‚ত থম্পসন।
একই দিন নিজের মৌসুম সেরা টাইমিং দিয়ে আলোচনার রেশ জ্যামাইকার দিকেই রাখলেন উসাইন বোল্ট। অনেকটা নাটকীয় আর আয়েশি ভঙ্গিমায় ফিনিশিং লাইন স্পর্শ করেও নিজের সেরা টাইমিং স্পর্শ করেছেন জ্যামাইকান বজ্রবিদ্যুৎ। রিওর ট্যাকে কানাডার আন্দ্রে ডি গ্রাসে ভালোই ‘টক্কর’ দিলেন বোল্টের সঙ্গে। নাকি গ্রাসেকে খানিকটা ‘সুযোগ’ দিলেন গতিদানব! পুরুষদের ২০০ মিটারের সেমিফাইনালে বোল্ট সময় নিয়েছেন ১৯.৭৮ সেকেন্ড, দ্বিতীয় অবস্থানে থাকা গ্রাসে সেখানে ১৯.৮০ সেকেন্ড। তবে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন বোল্টের প্রতিদ্ব›দ্বী জাস্টিন গ্যাটলিন।
২০০ মিটার হিটে শেষ দিকে আয়েশি ভঙ্গিতে দৌড়ে জিতেছিলেন বোল্ট। সেমিফাইনালেও অনেকটা একই দৃশ্যের পুনরাবৃত্তি। তবে শেষ দিকে গ্রাসের প্রাণপণ চেষ্টা দেখেই কি না একটু ‘দ্রæত’ দৌড়ানোর তাগিদ অনুভব করলেন। তাতেই মৌসুমের সেরা টাইমিংটা হয়ে গেল বোল্টের। এই মৌসুমে এর আগে তার দ্রæততম সময় ছিল ১৯.৮৯ সেকেন্ড। বোল্টের ফাইনাল নিশ্চিত হলেও সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছেন গ্যাটলিন। আমেরিকান স্প্রিন্টার সময় নিয়েছেন ২০.১৩ সেকেন্ড।
আজ সকাল সাড়ে ৭টার ফাইনালে বোল্ট নেমে গেছেন নিজেকে আরেক উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে। পুরুষদের ২০০ মিটারে টানা তিনবার দূরে থাক, বোল্ট ছাড়া আর কেউ দু’বারও জিততে পারেননি। বোল্টের জন্য তাই এটি নিজেকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। পেরেছেন কি গতিদানব?
পুলে এক মহানায়কের সোনালি বিদায়। ট্র্যাকে নতুন রানীর উত্থান। কোর্টে পুয়ের্তোরিকোর সোনার মেয়ের ইতিহাস। মাঠে ব্রাজিলের সোনার ছেলের স্বরূপে ফেরা। এমন ঘটনাবহুল ও রোমাঞ্চকর একটি দিনের অপেক্ষাতেই যেন ছিল রিও অলিম্পিক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন