শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে আসছে এনআরবিসি ব্যাংক

আইপিও অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসছে নতুন প্রজন্মের অন্যতম সফল এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে এস এম পারভেজ তমাল দায়িত্ব নেয়ার পর থেকে ব্যাপকভাবে ঘুরে দাড়িয়েছে ব্যাংকটি। এস এম পারভেজ তমালের নেতৃত্বে ব্যাংকটি নানাবিধ সেবার পরিধি বাড়িয়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার নতুন প্রজন্মের প্রথম ব্যাংক হিসেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যাংকটির আইপিও’র আবেদনে অনুমোদন দিয়েছে। এর ফলে ১২ বছর পর কোনো ব্যাংকের আইপিও আসছে বাজারে। এর আগে সবশেষ ২০০৮ সালে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ব্যাংক খাতের কোম্পানি হিসেবে পুঁজিবাজারে আসে।

গতকাল বিএসইসির ৭৪৯তম কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়। এনআরবিসি আইপিওর মাধ্যমে মোট ১২ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজারে থেকে ১২০ কোটি টাকা উত্তোলন করবে। ব্যাংকটি ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিও’র মাধ্যমে অভিহিত মূল্য তথা ১০ টাকা মূল্যে ১২ কোটি শেয়ার ইস্যু করবে।

উত্তোলিত অর্থের মধ্য থেকে সরকারি সিকিউরিটিতে ১১০ কোটি টাকা এবং পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে ৬ কোটি টাকা বিনিয়োগ করা হবে। আর আইপিওর প্রক্রিয়ার জন্য ব্যয় হবে ৩ কোটি ৯০ লাখ টাকা। গত পাঁচ বছরের ভারিত গড় হিসাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় বা ইপিএস ১ টাকা ৫৫ পয়সা।

গত ৩০ জুন, ২০২০ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৩ টাকা ৮৬ পয়সা (সম্পদ পুনঃমূল্যায়ন ব্যতীত)। ব্যাংকটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস ইনভেস্টমেন্ট লিমিটেড ও এএফসি ক্যাপিটাল লিমিটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন