শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিকে ব্রেকড্যান্স!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সত্তরের দশকে জন্ম হয়েছিল এর। নিউইয়র্কের অলিগলির কোনটির দখল কোন গ্যাং পাবে, সেটা নির্ধারণ করতে একটু নতুন ঘরানার লড়াই চালু করেছিল তারা। বুমবক্স হাতে নিয়ে শারীরিক কসরতের চ‚ড়ান্ত শৈল্পিক প্রদর্শনী এই ব্রেকড্যান্সিং বহু আগেই নিউইয়র্কের সীমানা ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। সমসাময়িক ডিসকোর সুর ধীরে ধীরে হারিয়ে গেলেও ব্রেকড্যান্সিং দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠেছে। এতটাই যে ২০২৪ প্যারিস অলিম্পিকে নতুন এক খেলা হিসেবেই গৃহীত হয়েছে ব্রেকড্যান্সিং!
হলিউডের মুভির সুবাদে ব্রেকড্যান্সিং এখন বেশ পরিচিত। তবে অলিম্পিকে দল হিসেবে নয়, প্রতিযোগিতায় অংশ নিতে হবে এককভাবে। হেড-টু-হেড ব্যাটলের মাধ্যমে পরবর্তী রাউন্ডে যেতে হবে প্রতিযোগীদের। এরই মধ্যে এর স্বাদ পেয়ে গেছে যুব অলিম্পিক। ২০১৮ বুয়েনস এইরেস যুব অলিম্পিকেই দেখা গেছে ব্রেকড্যান্সিং বা ক্রীড়াজগতের ব্রেকিং। খেলাটা যে কতটা বৈশ্বিক হয়ে উঠেছে, তার প্রমাণ বিজয়ীদের নাম। ছেলেদের বিভাগে সোনা জিতেছেন রাশিয়ার সের্গেই চেরনিশেভ (বাম্বলবি) আর মেয়েদের সোনা গেছে জাপানের রামু কাওয়াইয়ের কাছে।
গতকাল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছে মোট চারটি খেলার অন্তর্ভুক্তির কথা। ২০২৪ প্যারিস অলিম্পিকে ব্রেকিং ছাড়াও স্কেট বোর্ডিং, সার্ফিং ও স্পোর্ট ক্লাম্বিং (দেয়াল বেয়ে ওঠা) দেখা যাবে ইভেন্ট হিসেবে। অবশ্য ২০২১ সালে অনুষ্ঠেয় টোকিও অলিম্পিকেই অভিষেক হয়ে যাবে বাকি তিন ইভেন্টের। প্যারিসে শুধু নতুন করে যুক্ত হবে ব্রেকিং। এ ব্যাপারে আইওসির সভাপতি টমাস বাখ বলেছেন, ‘নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় খেলা অন্তর্ভুক্ত করা ও আধুনিকায়ন মাথায় রাখাটা আমাদের প্রকল্পের অংশ ছিল।’ বিশ্ব নৃত্য ক্রীড়া ফেডারেশনের (ডবøুডিএসএফ) সভাপতি শন টে বলেছেন, ‘শুধু ব্রেকিং-ছেলে বা ব্রেকিং-মেয়েই নয়, সব নৃত্যশিল্পের জন্য ঐতিহাসিক মুহ‚র্ত এটি। প্যারিস ২০২৪-এ ব্রেকিং অন্তর্ভুক্ত হওয়ায় ডবøুডিএসএফের গর্বের শেষ নেই। এ মুহ‚র্তটা দলগত প্রচেষ্টার ফসল এবং অলিম্পিকের আগে আমাদের পরিশ্রম আরও বাড়িয়ে দেব যেন ২০২৪ অলিম্পিকের ব্রেকিং প্রতিযোগিতা কেউ ভুলতে না পারে।’
ব্রেকিংয়ের জন্য সুসংবাদ অন্যদের জন্য দুঃসংবাদ ডেকে আনছে। নতুন চারটি খেলা অন্তর্ভুক্ত হওয়ায় অ্যাথলেটের সংখ্যা বেড়ে যেতে পারে, সে কথা চিন্তা করছে অলিম্পিক। আর এ কারণে অন্য খেলায় অংশগ্রহণকারীর সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। ভারোত্তলন ও বক্সিংয়ে ক্যাটাগরি কমানো হবে এবং অ্যাথলেটের সংখ্যা ১০ হাজার ৫০০-তে নামিয়ে আনা হবে। অথচ টোকিও অলিম্পিকেই ১১ হাজার অ্যাথলেটের অংশ নেওয়ার কথা। প্যারিস অলিম্পিক অবশ্য এর মধ্যেই অনন্য হয়ে ওঠার ঘোষণা দিয়ে রেখেছে। এই প্রথমবার কোনো অলিম্পিকে প্রতিযোগীর সংখ্যায় কোনো বৈষম্য থাকবে না। অর্থাৎ পুরুষ ও নারী প্রতিযোগীর সংখ্যা সমান থাকবে প্যারিসে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন