ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্যবসা বাণিজ্য

পিপিপি’র আওতায় মংলা বন্দরের উন্নয়ন করবে পাওয়ার প্যাক

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় দেশের দ্বিতীয় বৃহৎ সমুদ্র বন্দর মংলার দুইটি অসম্পূর্ণ জেটি উন্নয়ন করে আগামী ৩০ বছর পরিচালনার দায়িত্ব নিয়েছে পাওয়ার প্যাক পোর্টস লিমিটেড। গতকাল রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে চুক্তিস্বাক্ষর করে শিকদার গ্রæপের মালিকানাধীন প্রতিষ্ঠানটি।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ৫২.৭৫ মিলিয়ন ডলারের এই প্রকল্পটির মাধ্যমে পাওয়ার প্যাক পোর্টস মংলা বন্দরকে একটি আধুনিক সমুদ্র বন্দরে রূপান্তরিত করবে। এই প্রকল্প চালু হওয়ার পর প্রতিবছর এই বন্ধরে এক লক্ষ টিইইউ পরিচালনা করা সম্ভব হবে। প্রথমটি বাস্তবায়িত হলে মংলা বন্দরে জেটিতে আগত জাহাজের বণ্টনের হিসেবে প্রথম পাঁচ বছর মংলাপোর্ট পাবে ৬০.৪০ শতাংশ, পরের পাঁচ বছর ৭০.৬০ শতাংশ এবং পরবর্তী ১৮ বছর পাবে ৭৫.৫০ শতাংশ। নির্ধারিত রাজস্ব হিসেবে ব্যবসায়িক কার্যক্রম শুরুর ১ম বছর মংলা বন্দর পাবে ২,০০,০০০/- লাখ মার্কিন ডলার যা পরবর্তী বছরগুলোতে ২% হারে বৃদ্ধি পেতে থাকবে। প্রকল্পটি সফল হলে ব্যবসায়িক কার্যক্রম শুরুর ১ম বছরেই লাভ হবে ৩৭ কোটি টাকা যা পরবর্তী বছর গুলিতে ৬০ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন। পাওয়ার প্যাক পোর্টস লিঃ এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রিক হক সিকদার ও ম্যানেজিং ডিরেক্টর রন হক সিকদার।
এছাড়া অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজা, পিপিপি কর্তৃপক্ষের সিইও সৈয়দ আফসার উদ্দিন, নৌ সচিব অশোক মাধব রায়সহ অন্যান্য উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন