শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফের সেরা কোচ হয়ে বিস্মিত ক্লপ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

একটা শিরোপা। তার জন্য অপেক্ষা ৩০ বছর। অথচ ৩০ বছর আগে শিরোপা সংখ্যায় লিভারপুলের ধারেকাছেও ছিল না কোনো দল। তবে সব অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে শিরোপা জিতে নিয়েছে অলরেডরা। আর দলের এ শিরোপা জয়ের মূলনায়ক ছিলেন জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। আর অনেক অপেক্ষার এ ফসল ঘরে তুলে গত মৌসুমের সেরা কোচের খেতাব জিতে নিয়েছেন এ জার্মান কোচই। এ টানা দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতলেন এ জার্মান। নারীদের ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন নেদারল্যান্ডসকে ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিয়ে যাওয়া সারিনা বিগমান।
২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতে নেওয়া ক্লপ গত মৌসুমেও দারুণ সময় কাটিয়েছেন। রেকর্ড সাত ম্যাচ হাতে রেখেই ইংলিশ লিগ শিরোপা নিশ্চিত করে তার দল লিভারপুল। তবে তার কঠিন প্রতিদ্বন্দ্বী ছিলেন বায়ার্ন মিউনিখের হ্যান্সি ফ্লিক। কারণ মৌসুমের শুরুতে নিকো কোভাকের অধীনে ধুঁকছিল দলটি। এরপর ফ্লিকের হাতে পড়ার পর হুট করেই ইউ-টার্ন দিয়ে একের পর এক বড় জয় পেতে শুরু করে বায়ার্ন। চ্যাম্পিয়ন্স লিগ তো বটেই, ঘরোয়া আসরের সব শিরোপা জিতে নেয় তারা। স্বাভাবিকভাবেই সবাই ভেবেছিল সেরা কোচের খেতাবটা তাই যাচ্ছে ফ্লিকের হাতে।
পুরস্কার পেয়ে তাই নিজেও বিস্মিত ক্লপ, ‘আমি (বিস্মিত)। আমি এখানে বসেছিলাম কারণ আমি গত বছর এ পুরস্কার জিতেছিলাম। আমি এখানে আমার খেলোয়াড়দের সঙ্গে আছি। অনেক ধন্য। ওয়াও। আমার অনেককে ধন্যবাদ জানানোর রয়েছে, বিশেষ করে আমার কোচদের। যদি আমি জানতাম আমি এটা জিতব তাহলে আমি আমার কোচদের এখানে আমার সঙ্গে রাখতাম। গত বছর আমরা যা করেছি তা সব আমার ছেলেদের জন্য।’

কার হাতে কোন পুরস্কার

ফিফা দ্য বেস্ট
রবের্ত লেভান্দোভস্কি (বায়ার্ন মিউনিখ ও পোল্যান্ড)

ফিফা দ্য বেস্ট (নারী)
লুসি ব্রোঞ্জ (ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ড)

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড
সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার্স)

ফিফা দ্য বেস্ট গোলরক্ষক
ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন মিউনিখ ও জার্মানি)

ফিফা দ্য বেস্ট গোলরক্ষক (নারী)
সারাহ বৌহাদ্দি (লিঁও ও ফ্রান্স)

ফিফা দ্য বেস্ট কোচ
ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল)

ফিফা দ্য বেস্ট কোচ (নারী)
সারিনা বিগমান (নেদারল্যান্ডস)

ফিফা ফেয়ারপ্লে অ্যাওয়ার্ড
মাতিয়া এগনিসি

ফিফা ফ্যান অ্যাওয়ার্ড
ম্যারিভালদো ফ্রান্সিস্কো দি সিলভা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন