শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর ‘গোল্ডেন ফুট’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ফুটবলে কারিকুরিতে ওস্তাদ লেকেদের পা স্বর্ণ দিয়ে বঁধিয়ে রাখার কথাটি তো আর এমনি এমনি আসেনি! জীবনে কম পুরস্কার জেতেননি ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু ‘গোল্ডেন ফুট’ পুরস্কার কিছু জায়গায় ব্যতিক্রম। গত ১ ডিসেম্বর এ বছরের ‘গোল্ডেন ফুট’ পুরস্কারজয়ী হিসেবে নিজের নাম জানার পর রোনালদোর খুশি না হওয়ার কোনো কারণ নেই। ফিফা ‘বেস্ট’ কিংবা ব্যালন ডি’অর-এর মতো এই পুরস্কার বারবার জেতার সুযোগ নেই। জীবনে একবারই জেতা যায়। সে জন্যও বয়স হতে হবে ন্য‚নতম ২৮ বছর, থাকতে হবে সোনা ফলানো ক্যারিয়ার এবং চালিয়ে যেতে হবে খেলা। এরপরই বিবেচনা করা হয় এই পুরস্কারের জন্য।
বিবেচিত হলে নেওয়া হয় খেলোয়াড়ের পায়ের ছাপ। সেই পায়ের ছাপ মোনাকোর মন্তে কার্লো অঞ্চলের গ্রিমালদি ফোরামের (চ্যাম্পিয়নস প্রমেনেন্দে) রাস্তায় রাখা হয়। পথিক হেঁটে যাওয়ার সময় দেখে আশ্চর্য হন, আরে! রবার্তো ব্যাজ্জিও, পাভেল নেদভেদ, শেভচেঙ্কো, রবার্তো কার্লোস, রোনালদো, ইনিয়েস্তা, বুফনদের পায়ের ছাপ! এবার সেখানে যোগ হবে ক্রিস্টিয়ানো রোনালদোর পায়ের ছাপ, যেখানে আজও ছাপ পড়েনি তার চিরপ্রতিদ্ব›দ্বী লিওনেল মেসি! পুরস্কারটি তাই নিশ্চিতভাবেই রোনালদোর জন্য বিশেষ কিছু।
করোনাভাইরাস সতর্কতার জন্য কাল ‘বন্ধ দরজা’ পরিবেশের মধ্যে গোল্ডেন ফুট স্মারক তুলে দেওয়া হয় ৩৫ বছর বয়সী জুভেন্টাস তারকাকে। নিয়ম মেনে রোনালদোও তার পায়ের ছাপ রেখে এসেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই স্মারকের ছবি পোস্ট করে রোনালদো লিখেছেন, ‘গোল্ডেন ফুট পুরস্কার জিতে এবং মোনাকোর চ্যাম্পিয়নস প্রমেনেন্দেতে অমর হতে পেরে সত্যিই সম্মানিত বোধ করছি। সর্বকালের কিছু সেরা ফুটবলারের সঙ্গে সেখানে থাকতে পারব। বিশ্বজুড়ে সব ভক্তকে ধন্যবাদ আমাকে ভোট দেওয়ার জন্য।’
এবার পুরস্কারটির ১৮তম সংস্করণ তুলে দেওয়া হলো রোনালদোর হাতে। আন্তর্জাতিক সংবাদকর্মীদের বিবেচনায় ১০ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে অনলাইনে ভোটের মাধ্যমে বেছে নেওয়া হয় বিজয়ী। যেকেউ এই ভোট দিতে পারেন। রোনালদো এবার পুরস্কারটি জয়ে পেছনে ফেলেছেন লিওনেল মেসি, রবের্ত লেভান্দোভস্কি, জর্জিও কিয়েল্লিনি, নেইমার, সার্জিও রামোস, সার্জিও আগুয়েরো, জেরার্ড পিকে, মোহাম্মদ সালাহ ও আর্তুরো ভিদালকে। প্রথম পর্তুগিজ হিসেবে গোল্ডেন ফুট জিতলেন জুভেন্টাস তারকা। মোনাকোর প্রিন্স দ্বিতীয় আলবার্ট অভিনন্দন জানিয়েছেন বিজয়ীদের। জুভেন্টাসের সভাপতি আন্দ্রেয়া আগনেল্লিকে এবার প্রথমবারের মতো ‘গোল্ডেন ফুট প্রেস্টিজ’ পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়েছে। ২০০৩ সাল থেকে গোল্ডেন ফুট পুরস্কারের প্রচলন করা হয়। প্রথমবার জিতেছিলেন ইতালির সাবেক স্ট্রাইকার রবার্তো বাজ্জো। পরের বছরই ব্রেসিয়া থেকে অবসর নেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন