বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ব্রাজিল দলে নতুন ৫ মুখ অলিম্পিক দলেই আস্থা তিতের

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিল ফুটবল কোচ তিতে। অলিম্পিকে স্বর্ণজয়ী দলের সাতজন খেলোয়াড় আছেন এই দলে। এর মধ্যে পাঁচজন প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। তার হলেনÑস্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও তাইসন, ডিফেন্সিফ মিডফিল্ডার রাফায়েল কারিয়োকা, ডিফেন্ডার ফাগনার এবং গোলরক্ষক ওয়েভারটন। তিতের এই দলে জায়গা হয়নি বার্সেলোনা মিডফিল্ডার রাফিনহের। অলিম্পিক ফাইনালে জার্মানির পেনাল্টি ঠেকিয়ে দেওয়ার পুরস্কার স্বরূপ দলে জায়গা হয়েছে ওয়েভারটনের। তবে মূল একাদশে তার না থাকার সম্ভাবনাই বেশি।
শতবর্ষী কোপা আমেরিকার বিশেষ আসরে গ্রæপ পর্ব থেকেই বিদায় নেয় ব্রাজিল। দুঙ্গার রেখে যাওয়া সেই দলে এতগুলো পরিবর্তনের কারনটাও ব্যখ্যা করেছেন ব্রাজিলের নতুন কোচ। খেলোয়াড়রা ক্লাব ফুটবলের ধকল সামলে উঠতে পারেনি বলেই নাকি এই পরিবর্তন। এছাড়া ছন্দে থাকা খেলোয়াড়দের নিয়েই দল গঠন করা হয়েছে বলে জানান তিনি। আগামী ১ সেপ্টেম্বর ইকুয়েডরের বিপক্ষে ও ৬ সেপ্টেম্বর কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে ব্রাজিল। সেই পর্যন্ত ব্রাজিল তারকা নেইমারকে ছুটি দিয়েছে তার ক্লাব বার্সেলোনা।
অলিম্পিক জেতার পর অধিনায়কের পদ ছাড়ার ঘোষনা দেন নেইমার। কোচ তিতেও তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে তিনি এটাও জানিয়েছেন ভবিষ্যতে দলের নেতৃত্বে যিনিই আসুন না কেন, নেইমারই হবেন দলের নেতা। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অলিম্পিক জয়ের পর ও (নেইমার) বলেছে, আমি আর অধিনায়ক হতে চাই না। আমি বলেছি, আগে বাড়িতে গিয়ে এই মেডেলটা উদযাপন করো। এ ব্যাপার নিয়ে পরেও ভাবা যাবে।’ তবে, তিতে যে নেইমারকেই অধিনায়ক হিসেবে চান তার আভাসও মিলেছে তার কন্ঠে, ‘অধিনায়ককে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিতে হয়। নেইমারের এর সব গুণই আছে।’
আসন্ন ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলে লড়ছে ১০টি দল। ষষ্ঠ রাউন্ড শেষে পয়েন্ট তালিকার ষষ্ঠ অবস্থানে ব্রাজিল। পাঁচটি দল এই অঞ্চল থেকে খেলবে বিশ্বকাপের মূল পর্বে। প্রথম চারটি দল সুযোগ পাবে সরাসরি এবং পঞ্চম স্থানে থাকা দলকে পার হতে হবে প্লে-অফ পর্বের বাধা। দলের দায়ীত্ব নেওয়ার পরই তিতে বলেছিলেন, রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে জায়গা পাওয়াটা ব্রাজিলের জন্য কঠিন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps